kalerkantho

ওআইসির জরুরি বৈঠক

ইসলামোফোবিয়া দূর করতে উদ্যোগ চায় বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক   

২৩ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



নিউজিল্যান্ডে মসজিদে ‘শ্বেত সন্ত্রাসের’ নিন্দা জানিয়ে ‘ইসলামোফোবিয়া’ দূর করতে উদ্যোগ নেওয়ার তাগিদ দিয়েছে বাংলাদেশ। গতকাল শুক্রবার তুরস্কের ইস্তাম্বুলে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের জরুরি বৈঠকে বাংলাদেশের পক্ষে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এই তাগিদ দেন। বৈঠকে সাইফুজ্জামান চৌধুরী বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। নিউজিল্যান্ডে মসজিদে সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে ওআইসির বর্তমান সভাপতি তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাবুসগলু এই জরুরি বৈঠকের ডাক দেন। বিশ্বজুড়ে সন্ত্রাস, ইসলামোফোবিয়া মোকাবেলায় বাস্তবভিত্তিক উদ্যোগ নেওয়ার সিদ্ধান্ত গ্রহণের মধ্য দিয়ে বৈঠক শেষ হয়।

তুরস্কে বাংলাদেশ দূতাবাস জানায়, তুরস্কের আমন্ত্রণে ওই বৈঠকে নিউজিল্যান্ডের উপপ্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী উইনস্টন পিটারসও অংশ নেন। তিনি তাঁর বক্তৃতায় নিউজিল্যান্ডের মুসলমান সম্প্রদায়ের প্রতি সমর্থন ও সম্মান জানাতে তাঁর সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগ তুলে ধরেন।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান মুসলমানদের বিরুদ্ধে অমুসলিম রাষ্ট্রগুলোর ঘৃণা এবং সন্ত্রাস ও ইসলামোফোবিয়া মোকাবেলায় ওআইসির সম্মিলিত প্রয়াস গ্রহণের ওপর জোর দেন। বাংলাদেশের পক্ষে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী সন্ত্রাসী হামলার নিন্দা এবং নিউজিল্যান্ডে মুসলমান সম্প্রদায়ের প্রতি সহমর্মিতা জানান।

মন্তব্য