kalerkantho

ডাউন সিনড্রোম ব্যক্তিদের মূলধারায় সম্পৃক্তি জরুরি

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২২ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ডাউন সিনড্রোম ব্যক্তিদের মূলধারায় সম্পৃক্তি জরুরি

টিএসসি মিলনায়তনে গতকাল ‘বসুন্ধরা স্পেশাল চিলড্রেন ফাউন্ডেশন’-এর শিশুদের পরিবেশনা। ১৪তম ডাউন সিনড্রোম দিবস উপলক্ষে এ আয়োজন করা হয়। ছবি : কালের কণ্ঠ

ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু ও ব্যক্তিদের আত্মনির্ভরশীল করতে সচেতনতা তৈরির আহ্বান জানিয়ে গতকাল বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) পালিত হলো বিশ্ব ডাউন সিনড্রোম দিবস-২০১৯। দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে এক আলোচনাসভার আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগ, ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ, জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতাল এবং আমদা বাংলাদেশ যৌথভাবে এর আয়োজন করে। এ বছর দিবসটির স্লোগান ‘একসাথে পথচলা’।

দিবসের শোভাযাত্রায় ও উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্বদ্যািলয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান। তিনি বলেন, ডাউন সিনড্রোম ব্যক্তিরা সমাজেরই অংশ। তারা সমাজের বোঝা নয়। তাদের মূলধারার জনগোষ্ঠীর সঙ্গে সম্পৃক্ত করতে হবে। তাদের জন্য দরকার শিক্ষা, চাকরির সুযোগ, বন্ধুত্ব আর ভালোবাসা। এ চাহিদাগুলো সমাজের আর দশজন মানুষের মতোই। তাদের বিশেষ কোনো চাহিদা নেই। তাদের প্রয়োজন বাড়তি একটু যত্নের।

যোগাযোগ বৈকল্য বিভাগের চেয়ারম্যান অধ্যাপক হাকিম আরিফের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাবি কলা অনুষদের ডিন আবু মো. দেলোয়ার হোসেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন সাদেকা হালিম, জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালের চেয়ারম্যান অধ্যাপক ডা. সরদার এ নাঈম, ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের চেয়ারম্যান সরদার এ রাজ্জাক প্রমুখ।

মন্তব্য