kalerkantho

নিবন্ধনের সময় ফের বাড়ল

হজের কোটা পূরণ হয়নি

নিজস্ব প্রতিবেদক   

২২ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সময় বাড়িয়েও চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর নির্ধারিত কোটা পূরণ হচ্ছে না। একইভাবে বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের নির্ধারিত কোটাও পূরণ হয়নি। এ কারণে উভয় ব্যবস্থাপনায় হজ পালনে আগ্রহীদের জন্য প্রাক-নিবন্ধন ও নিবন্ধনের জন্য ফের সময় বাড়িয়েছে ধর্ম মন্ত্রণালয়। এবার এক সপ্তাহ সময় বাড়িয়ে আগামী ২৮ মার্চ পর্যন্ত নিবন্ধনের সুযোগ রাখা হয়েছে। এ নিয়ে সরকারি ব্যবস্থাপনায় দ্বিতীয় দফা সময় বাড়ানো হলো।

গতকাল বৃহস্পতিবার ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রাপ্ত তথ্যানুযায়ী, গতকাল পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন করেছে ছয় হাজার ৫৭ জন। সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য কোটা নির্ধারণ করা হয় সাত হাজার ১৯৮ জন। আর বেসরকারি ব্যবস্থাপনায় যেতে আগ্রহীদের মধ্যে ৭৪ হাজার ৪৫৬ জন নিবন্ধন করেছেন। এ বছর বেসরকারি ব্যবস্থাপনায় কোটা নির্ধারণ করা হয়েছে এক লাখ ২০ হাজার।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের ২২৭৬৫ নম্বর ক্রমিক থেকে পরবর্তী প্রাক-নিবন্ধিত ক্রমিক নম্বরধারী ব্যক্তিদের আগামী ২৮ মার্চ পর্যন্ত নিবন্ধনের জন্য সময় নির্ধারণ করা হয়েছে। যথাসময়ে পাসপোর্ট ভেরিফিকেশনের সুবিধার্থে হজের নিবন্ধন করতে ইচ্ছুক হজযাত্রীদের আগামী ২৭ মার্চের আগে সংশ্লিষ্ট রেজিস্ট্রেশন কেন্দ্রে প্রাক-নিবন্ধন সনদসহ পাসপোর্ট জমা দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

এর আগে আহ্বান করা সরকারি ব্যবস্থাপনার প্রাক-নিবন্ধিত ২২৭৬৪ ক্রমিকের মধ্যে যারা নিবন্ধন করতে পারেননি অথচ তাঁরা হজ পালনে আগ্রহী, তাঁদের পরিচালক, হজ অফিস, ঢাকা বরাবর লিখিত আবেদন কিংবা prp@hajj.gov.bd; morahajsection@gmail.com ই-মেইলে অবহিতকরণ অথবা ০৯৬০২৬৬৬৭০৭ নম্বরে ফোন করে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে ।

মন্তব্য