kalerkantho

উপজেলা নির্বাচন

২৩-২৫ মার্চ ক্যাম্পের বাইরে রোহিঙ্গাদের যেতে মানা

বিশেষ প্রতিনিধি   

২২ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনের কারণে আগামীকাল ২৩ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত রোহিঙ্গাদের ক্যাম্পের চৌহদ্দির বাইরে যেতে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগকে চিঠি দেওয়া হয়েছে।  

তৃতীয় ধাপে আগামী রবিবার কক্সবাজারের উখিয়া ও টেকনাফসহ শতাধিক উপজেলায় ভোট হবে।

ইসির এ নির্দেশনা শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারসহ সংশ্লিষ্ট সবার কাছে এরই মধ্যে পৌঁছেছে বলে জানান কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মো. বশির আহমেদ। তিনি বলেন, কোনো রোহিঙ্গা শরণার্থী ২৩ মার্চ সন্ধ্যা ৭টা থেকে ২৫ মার্চ সকাল ৮টা পর্যন্ত ক্যাম্প বা ক্যাম্পের চৌহদ্দি থেকে বের হতে পারবে না। ওই সময় তারা অন্য কোথাও যেতে পারবে না।

এনজিও বা স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীদেরও গাড়ি নিয়ে ওই সময় রোহিঙ্গা ক্যাম্পে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তবে খাদ্য, ত্রাণ ও জরুরি স্বাস্থ্যসেবা এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

ইসির চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা শরণার্থীদের যেন নির্বাচনে কোনো প্রার্থীর পক্ষে বা বিপক্ষে ব্যবহার করতে না পারে বা তারা যাতে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে অথবা কোনো দুষ্কতকারী তাদের ব্যবহার করতে না পারে সে জন্য বিশেষ দৃষ্টি রাখা প্রয়োজন।

জননিরাপত্তা বিভাগে পাঠানো চিঠির অনুলিপি পররাষ্ট্রসচিব, পুলিশের মহাপরিদর্শক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারসহ সংশ্লিষ্ট সব দপ্তরেও পাঠানো হয়েছে।

তৃতীয় ধাপে ১২৭ উপজেলার ভোট হওয়ার কথা থাকলেও বিনা প্রতিদ্বন্দ্বিতা ও আদালতের স্থগিতাদেশের কারণে এ সংখ্যা আরো কমে আসবে।

কক্সবাজার সদর ও নরসিংদী সদরের ভোট চতুর্থ ধাপে : ইসির যুগ্ম সচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান জানান, নরসিংদী উপজেলা সদর ও কক্সবাজার জেলার সদর উপজেলার ভোট ২৪ মার্চের পরিবর্তে ৩১ মার্চ অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়েছে। এসব উপজেলায় ইভিএমে ভোটগ্রহণ হতে পারে।

মন্তব্য