kalerkantho

যাত্রা শুরু দুই বাংলার প্রকাশনা ‘বইসাঁকোর’

নিজস্ব প্রতিবেদক   

১৯ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যাত্রা শুরু দুই বাংলার প্রকাশনা ‘বইসাঁকোর’

জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্সে গতকাল বাংলাদেশ ও ভারতের যৌথ প্রকাশনা ‘বইসাঁকো’র সাতটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। ছবি : কালের কণ্ঠ

বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের মধ্যে শুধু ভাষাগত মিল নয়, ঐক্য রয়েছে শিল্প-সংস্কৃতিরও। সেই ধারা আরো বেগবান করতে প্রকাশনাশিল্পের মাধ্যমে সমন্বিত পথচলা শুরু করল বাংলাদেশ ও ভারত। দুই বাংলার সাহিত্যের মেলবন্ধনে একসঙ্গে যুক্ত হলো দুই দেশের দুই প্রকাশনাপ্রতিষ্ঠান। বাংলাদেশের প্রকাশনা সংস্থা অন্যপ্রকাশ ও ভারতের পশ্চিমবঙ্গের পত্রভারতী শুরু করল যৌথ প্রকাশনার উদ্যোগ ‘বইসাঁকো’।

এই যৌথ প্রকাশনার উদ্যোগে গত ফেব্রুয়ারি মাসে কলকাতা আন্তর্জাতিক বইমেলায় বাংলাদেশের চার ও ভারতের তিন সাহিত্যিকের বই প্রকাশিত হয়। গতকাল সোমবার ঢাকায় গ্রন্থগুলোর মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হলো এক জমকালো আয়োজনের মধ্য দিয়ে।

পশ্চিমবঙ্গের পত্রভারতী থেকে প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে সৈয়দ মনজুরুল ইসলামের ‘সেরা দশ গল্প’, ফরিদুর রেজা সাগরের ‘এবারো হাফডজন ছোটকাকু’, মারুফুল ইসলামের ‘নির্বাচিত ১০১ কবিতা’ ও মাজহারুল ইসলামের ‘হুমায়ূন আহমেদের মাকড়সাভীতি এবং অন্যান্য’। অন্যপ্রকাশ থেকে প্রকাশিত বইগুলোর মধ্যে রয়েছে ভারতের সমরেশ মজুমদারের ‘কথামালা’, সত্যম রায়চৌধুরীর ‘দুনিয়াদারি’ ও ত্রিদিবকুমার চট্টোপাধ্যায়ের ‘আজও রোমাঞ্চকর : স্বাধীনতার রক্তঝরা গল্প’।

ঢাকায় ‘বইসাঁকো’ প্রবর্তনা উপলক্ষে গতকাল বিকেলে জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্সে সাতটি বইয়ের মোড়ক উন্মোচিত হয়। এ আয়োজনে সভাপতিত্ব করেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী ও পশ্চিমবঙ্গের গবেষক অধ্যাপক ইমানুল হক। আলোচনায় অংশ নেন সৈয়দ মনজুরুল ইসলাম, ফরিদুর রেজা সাগর ও মারুফুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম ও পত্রভারতীর ব্যবস্থাপনা পরিচালক ত্রিদিব চট্টোপাধ্যায়।

আনিসুজ্জামান বলেন, বাংলাভাষী অঞ্চলে যোগাযোগ যত বৃদ্ধি পাবে, মৈত্রীর বন্ধন তত দৃঢ় হবে। যোগাযোগে বই বড় ভূমিকা রাখে। বই আনা-নেওয়া দস্যুতা করেও সম্ভব, আবার আইনিভাবেও আনা যায়। দস্যুতা করে বই আনা-নেওয়া করলে লেখক ও প্রকাশক উভয়েই ক্ষতিগ্রস্ত হয়। এদিক থেকে বইসাঁকো মহৎ উদ্যোগ।

মন্তব্য