kalerkantho

শেখ হাসিনাকে কানাডার প্রধানমন্ত্রীর ফোন

সন্ত্রাসবিরোধী উদ্যোগ শুরু নিয়ে আলোচনা

খুনি নূর চৌধুরীকে ফেরত চেয়েছে ঢাকা

কূটনৈতিক প্রতিবেদক   

১৯ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সন্ত্রাসবিরোধী উদ্যোগ শুরু নিয়ে আলোচনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গতকাল সোমবার সকালে টেলিফোনে কথা বলেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। প্রায় ২০ মিনিটের কথোপকথনে তাঁরা সন্ত্রাস নির্মূলে বিশ্ব সম্প্রদায়কে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়ে সন্ত্রাসবিরোধী বৈশ্বিক আন্দোলন শুরুর ওপর গুরুত্বারোপ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্ত্রাসের বিরুদ্ধে তাঁর সরকারের অবস্থান তুলে ধরার পাশাপাশি কানাডায় অবস্থানরত বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে ফেরত পাঠানোর অনুরোধ পুুনর্ব্যক্ত করেন।

কূটনৈতিক সূত্রগুলো বলেছে, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে গত শুক্রবার সন্ত্রাসী হামলার পটভূমিতে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করেন। তাঁদের এই ফোনালাপের বিষয়টি এক দিন আগেই চূড়ান্ত হয়। জাস্টিন ট্রুডো গত রবিবার নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে ফোন করে সন্ত্রাস বিষয়ে আলোচনা করেন। এ ছাড়া তিনি কানাডাতেও মুসলমান সম্প্রদায়ের সঙ্গে এ বিষয়ে কথা বলেছেন।

প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিমের বরাত দিয়ে বার্তা সংস্থা ইউএনবি জানায়, শেখ হাসিনার সঙ্গে টেলিফোনালাপে জাস্টিন ট্রুডো ক্রাইস্টচার্চে মসজিদে হামলার তীব্র নিন্দা জানান। হামলা থেকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল রক্ষা পাওয়ায় তিনি স্বস্তি প্রকাশ করেন। একই সঙ্গে তিনি ক্রিকেট দলের নিরাপত্তা নিয়েও উদ্বেগ জানান।

হামলায় অন্তত পাঁচ বাংলাদেশিসহ ৫০ জন নিহত হওয়ায় গভীর শোক প্রকাশ করেছেন কানাডার প্রধানমন্ত্রী। এ সময় তিনি সন্ত্রাসবিরোধী বৈশ্বিক আন্দোলন শুরুর ওপর জোর দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কানাডার প্রধানমন্ত্রীর চিন্তা-ভাবনাকে সমর্থন করেন। শেখ হাসিনা বলেন, সন্ত্রাসকে উপড়ে ফেলতে বিশ্ব সম্প্রদায়ের একসঙ্গে কাজ করা উচিত।

সন্ত্রাসের ব্যাপারে শেখ হাসিনা তাঁর সরকারের ছাড় না দেওয়ার নীতি তুলে ধরে বলেন, ‘বাংলাদেশ শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। আমরা মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোডাসহ সব উপাসনালয়ের ওপর নিবিড় দৃষ্টি রাখতে ও সুরক্ষা নিশ্চিত করতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশনা দিয়েছি।’ প্রধানমন্ত্রী বলেন, ইসলাম কোনো ধরনের সন্ত্রাসকে সমর্থন করে না। সন্ত্রাসীদের কোনো ধর্ম ও সীমানা নেই।

সমাজ থেকে সন্ত্রাসের মূল উৎপাটন এবং জনগণের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের নেওয়া সমন্বিত উদ্যোগগুলোর বিষয়ে ট্রুডোকে জানান শেখ হাসিনা। এ সময় তিনি কানাডায় অবস্থানরত বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে ফেরত দিতে কানাডার প্রধানমন্ত্রীকে অনুরোধ জানান।

শেখ হাসিনা বলেন, ‘বিচার থেকে পালিয়ে নূর চৌধুরী বর্তমানে কানাডায় বাস করছে। কানাডা যদি ওই খুনিকে বাংলাদেশে ফেরত পাঠিয়ে বিচারের মুখোমুখি হওয়ার সুযোগ করে দেয় তবে তা আইনের শাসনের ক্ষেত্রে বিশাল কাজ হবে।’

জবাবে কানাডার প্রধানমন্ত্রী এ বিষয়ে তাঁর দেশের অবস্থান তুলে ধরে বলেন, এটি আইনি বিষয় এবং বাংলাদেশের অনুরোধ কানাডা বিবেচনা করবে।

মন্তব্য