kalerkantho

নিউজিল্যান্ড ভ্রমণে সতর্কতা জারি করেছে বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক   

১৯ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলায় পাঁচ বাংলাদেশিসহ ৫০ জন নিহত হওয়ার প্রেক্ষাপটে দেশটিতে ভ্রমণে যাওয়ার ক্ষেত্রে সতর্কতা জারি করেছে বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গতকাল সোমবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিফিংয়ে ওই ভ্রমণ সতর্কতা জারির কথা সাংবাদিকদের জানান।

পররাষ্ট্রমন্ত্রী জানান, ক্রাইস্টচার্চে গত শুক্রবারের ভয়াবহ হামলায় পাঁচ বাংলাদেশি নিহত হয়েছেন। এ ছাড়া তিনজন আহত হয়েছেন এবং তাঁদের মধ্যে একজনের অবস্থা গুরুতর। মন্ত্রী জানান, এ পর্যন্ত শনাক্ত হওয়া নিহত বাংলাদেশিরা হলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. আবদুস সামাদ, সিলেটের ফরিদ আহমেদের স্ত্রী হোসনে আরা আহমেদ, চাঁদপুরের  মোজাম্মেল হক, নরসিংদীর পলাশ উপজেলার জাকারিয়া ভূঁইয়া এবং নারায়ণগঞ্জের মোহাম্মদ ওমর ফারুক।

পররাষ্ট্রমন্ত্রী জানান, আহতদের মধ্যে কিশোরগঞ্জের লিপির অবস্থা সংকটাপন্ন।

উদ্বিগ্ন বাংলাদেশিরা নিউজিল্যান্ডে বাংলাদেশের অনারারি কনসাল শফিকুর রহমানের মোবাইল ফোনে (+৬৪ ২১০২৪ ৬৫৮১৯) যোগাযোগ করতে পারে। এ ছাড়া আরো তিনটি জরুরি নম্বরেও (+৬১ ৪২৪ ৪৭২৫৪৪, +৬১ ৪৫০১৭৩০৩৫ ও +৬১ ৪৫০৬৫৭০৪৬) যোগাযোগ করা যাবে।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, নিহতদের পরিবারের সদস্যদের নিউজিল্যান্ডে যাওয়ার ব্যাপারে ভিসা আবেদনে সহযোগিতার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় একটি ফোকাল পয়েন্ট [মো. ওয়ালিদ বিন কাশেম, সহকারী সচিব (কল্যাণ), কনস্যুলার ও কল্যাণ অনুবিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকা। মোবাইল নম্বর:  ০১৭১৩১১১২২৭, ই-মেইল: aswelfare@mofa.gov.bd] খুলেছে। সন্ত্রাসী হামলায় নিহতদের স্বজনদের নিউজিল্যান্ডে ভিসা আবেদনের জন্য অনলাইনে (https://www.immigration.govt.nz/about-us/media-centre/ news-notifications/family-members-of-mosque-incident)আবেদন করা যাবে।

মন্তব্য