kalerkantho

স্বাধীনতা দিবসে সপ্তাহব্যাপী কর্মসূচি বিএনপির

নিজস্ব প্রতিবেদক   

১৮ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



গ্যাসের দাম বাড়ানো হলে প্রতিবাদ জানাবে বিএনপি, এমনটি জানিয়েছেন দলটির নেতারা। একই সঙ্গে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ঢাকাসহ সারা দেশে বর্ণাঢ্য শোভাযাত্রাসহ সপ্তাহব্যাপী কর্মসূচি ঘোষণা করা হয়েছে দলটির পক্ষ থেকে।

গতকাল রবিবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপি ও এর অঙ্গসংগঠনের এক যৌথ সভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ সময় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আমাদের অবস্থান স্পষ্ট, গ্যাসের মূল্যবৃদ্ধি আমরা কখনো মেনে নেব না, এ দেশের মানুষও মেনে নেবে না।’

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের প্রকাশিত মানবাধিকার প্রতিবেদন সম্পর্কে প্রতিক্রিয়া জানতে চাইলে সাংবাদিকদের মির্জা ফখরুল বলেন, ওই প্রতিবেদনে সঠিক চিত্রটি বেরিয়ে এসেছে। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মানবাধিকার যে সেল আছে, তাদের রিপোর্টে শুধু নয়, সারা বিশ্বের সব মিডিয়া যেমন—আলজাজিরা, সিএনএন, বিসিসি, গার্ডিয়ান, ওয়াশিংটন পোস্ট, নিউ ইয়র্ক টাইমস প্রতিটি পত্রিকায় খবর—গত জাতীয় নির্বাচন যে হয়নি, সেটা খুব পরিষ্কার করে তারা বলেছে। এ নির্বাচনে জনগণের ইচ্ছা বা মতামতের প্রতিফলন হয়নি এবং তারা যে ভোটই দিতে পারেনি, এর বিভিন্ন চিত্র তারা তুলে ধরেছে। ভারতীয় পত্র-পত্রিকাগুলোতেও এই নির্বাচন যে হয়নি, তা তুলে ধরা হয়েছে, মতামত ব্যক্ত করা হয়েছে।

ফখরুল বলেন, ‘বাংলাদেশের মিডিয়ার ওপর একটা প্রচণ্ড সেন্সরশিপ আছে। তাদের আটকে রেখেছে বলে আমাদের মিডিয়া সেভাবে বলতে পারে না। এর পরও বলে, এর পরও যতটুকু সম্ভব তারা বলছে। আমরা মিডিয়ার প্রতি অত্যন্ত শ্রদ্ধাশীল। আমরা ধন্যবাদ জানাই, এত বিরূপ পরিবেশের মধ্যেও তারা তাদের কাজগুলো করে যাচ্ছে।’

কর্মসূচি ঘোষণা করতে গিয়ে ফখরুল বলেন, ‘২৭ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে ঢাকায় বর্ণাঢ্য শোভাযাত্রা করার সিদ্ধান্ত নিয়েছি। কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করে আমরা এ শোভাযাত্রাটি করতে চাই। বিএনপি ও এর অঙ্গসংগঠনগুলো সারা দেশে জেলা-উপজেলা-পৌর শাখা স্থানীয় সুবিধা অনুযায়ী স্বাধীনতা শোভাযাত্রার আয়োজন করবে। প্রতিটি জেলা ও উপজেলা সবাই মিলে শোভাযাত্রা করবে।’ তিনি জানান, কর্মসূচিগুলোর মধ্যে রয়েছে ২৫ মার্চ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তন অথবা গুলিস্তানে মহানগর নাট্যমঞ্চে বিকেল ৩টায় আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান (হল বরাদ্দ পাওয়া সাপেক্ষে), ২৬ মার্চ সকালে জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন এবং পরে শেরেবাংলানগরে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে পুষ্পমাল্য অর্পণ।

মন্তব্য