kalerkantho


স্কাউটদের ধারণা

প্রথম বিস্ফোরণের পর ঘটনাস্থল ছাড়লে প্রাণহানি কম হতো

বিশেষ প্রতিনিধি   

২২ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



প্রথম বিস্ফোরণের পর ঘটনাস্থল থেকে সরে গেলে এত বেশি প্রাণহানি হতো না বলে ধারণা স্কাউট দলের সদস্যদের। গত বুধবার রাতে পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় গতকাল বৃহস্পতিবার ভোর ৬টার দিকে বাংলাদেশ স্কাউটস দলের ৪০ সদস্যের একটি দল ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার তৎপরতায় শরিক হয়। পরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গে লাশ শনাক্ত করার কাজেও প্রশাসনকে সহায়তা দেয় স্কাউটরা।

বাংলাদেশ স্কাউটসের পরিচালক (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) গোলাম মোস্তফা গতকাল বিকেলে ঢাকা মেডিক্যালে দলটির নেতৃত্বে ছিলেন। স্কাউট মো. সাব্বির কালের কণ্ঠকে বলেন, ‘২০১৩ সালে সাভারে রানা প্লাজা ট্র্যাজেডির পর সেখানেও আমরা দায়িত্ব পালন করেছি। রানা প্লাজায় লাশ উদ্ধারের বিষয়টি ছিল ভয়াবহ। দুর্গন্ধ, গলিত লাশ উদ্ধার করতে হয় সেখানে। চকবাজারে সে অবস্থা ছিল না। এখানে সব পুড়ে যাওয়া লাশ। ভোর ৬টা থেকে দুপুর ১২টার মধ্যে ৭০-৮০টির মতো লাশ উদ্ধার করা হয়েছে। আরো কিছু লাশ থাকতে পারে।’

স্কাউটদের মধ্যে সাবরিনা ইয়াসমিন নিতু ও আছিয়া আক্তার জানান, তাঁদের ধারণা প্রথম বিস্ফোরণের পর লোকজন দ্রুত সরে গেলে এত মৃত্যুর ঘটনা ঘটত না। চায়ের দোকানি, ফুটপাতের ব্যবসায়ীসহ স্থানীয় লোকজন তাদের দোকান সামলাতে গিয়েই বেশি মারা গেছে।



মন্তব্য