kalerkantho


সংসদে এলজিআরডিমন্ত্রী

গ্রামেই মিলবে শহরের সুবিধা

নিজস্ব প্রতিবেদক   

২০ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, গ্রামেই শহরের সব সুযোগ-সুবিধা দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার। এ বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) সংশ্লিষ্টরা কাজ করছে, যার কর্মপরিকল্পনা শিগগিরই চূড়ান্ত করা হবে। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

সরকারি দলের সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি আরো জানান, গ্রামে শহরের সুবিধা নিশ্চিত করতে এরই মধ্যে দেশজুড়ে প্রতিটি গ্রামে উন্নত রাস্তাঘাট, যোগাযোগ স্থাপন সম্পর্কিত তথ্য সংগ্রহ ও কর্মপরিকল্পনা প্রণয়ন, পল্লী উন্নয়ন এলাকায় গ্রামীণ হাট-বাজার সম্পর্কিত তথ্য সংগ্রহ, গ্রামপর্যায়ে বর্জ্য ব্যবস্থাপনা এবং সমন্বিত ড্রেনেজ ব্যবস্থাপনা উন্নয়নবিষয়ক পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।

সরকারি দলের নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে তাজুল ইসলাম বলেন, ঢাকা মহানগরীতে পানি সরবরাহের পাইপলাইন এবং ওয়াসা নির্মিত বড় আকারের স্টর্ম স্যুয়ারেজ ও সংশ্লিস্ট ম্যানহোলের ঢাকনা ঢাকা ওয়াসা নিয়ন্ত্রণ ও রক্ষণাবেক্ষণ করে থাকে। ঢাকা শহরে ৯৩০ কিলোমিটার স্যুয়ারেজ লাইন আছে, যার মধ্যে প্রায় ৩০ হাজার ঢাকনা আছে। ৩৫০ কিলোমিটার ড্রেনেজ লাইনে প্রায় সাত হাজার ঢাকনা আছে। সব ম্যানহোলের ঢাকনা বিপদমুক্তভাবে লাগানো। কোনোটি নষ্ট হলে তা তাত্ক্ষণিকভাবে প্রতিস্থাপন করা হয়। এ জন্য ঢাকা ওয়াসার ১০টি মডস জোন পরিচালনা ও রক্ষণাবেক্ষণে নিয়োজিত আছে।



মন্তব্য