kalerkantho


ডাকসু নির্বাচনে মনোনয়নপত্র বিতরণ শুরু

দাবি আদায়ে ভিসি অফিস ঘেরাও কর্মসূচি পালন

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্রসংসদ ও হল সংসদ নির্বাচনে আজ থেকে শুরু হচ্ছে প্রার্থীদের মনোনয়নপত্র বিতরণ। চলবে আগামী ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত। নির্বাচনে অংশ নেওয়ার প্রস্তুতির পাশাপাশি হলের বাইরে ভোটকেন্দ্রসহ বেশ কয়েকটি দাবিতে আন্দোলন কর্মসূচিতে সোচ্চার রয়েছে কয়েকটি সংগঠন।

হলের বাইরে ভোটকেন্দ্র, ক্যাম্পাসে অর্থবহ সহাবস্থান ও তফসিল পুনরায় ঘোষণার দাবিতে অনড় ছাত্রদল। দাবি আদায়ে কর্মসূচি দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছে সংগঠনটি। হলের বাইরে ভোটকেন্দ্রের দাবিতে বাম ছাত্রসংগঠনগুলোর মোর্চা ‘প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবিরোধী ছাত্র ঐক্য’ উপাচার্য কার্যালয় ঘেরাও কর্মসূচি পালন করেছে।

এদিকে শিক্ষার্থীদের অধিকার আদায়ে কর্মসূচি পালন করছে ছাত্রলীগ। ডাকসু সম্পর্কে জনমত গড়ে তুলতে প্রচারণা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। এরই মধ্যে প্যানেল ঘোষণা করেছে বাংলাদেশ ছাত্রলীগের (জাসদ) একাংশ। অন্যদিকে কোনো রাজনৈতিক দলের অধীনে না গিয়ে ডাকসু নির্বাচনে অংশ নিতে আত্মপ্রকাশ করেছে ‘স্বতন্ত্র জোট’। 

দাবি বাস্তবায়নে শেষ পর্যন্ত অপেক্ষা করবে ছাত্রদল : ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্রসংসদ ও হল সংসদ নির্বাচনের মনোনয়নপত্র বিতরণ শুরু আজ। তবে প্রথম দিনেই মনোনয়নপত্র না নিয়ে দাবি বাস্তবায়নের লক্ষ্যে শেষ দিন পর্যন্ত অপেক্ষা করবে ছাত্রদল। গতকাল সোমবার মধুর ক্যান্টিনের সামনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সংগঠনটির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আকরামুল হাসান এ কথা জানান। দাবি বাস্তবায়নে শিগগিরই কর্মসূচি দেওয়া হবে বলেও তিনি জানান।

আকরামুল হাসান বলেন, ‘আমরা সহাবস্থান গড়ার মধ্য দিয়ে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত নির্বাচন পিছিয়ে দেওয়া হোক—এই দাবিই জানিয়েছি। তবে শেষ পর্যন্ত আমরা নির্বাচনে থাকতে চাই। যদি প্রশাসন তাদের একগুঁয়েমি আচরণ অব্যাহত রাখে আমরা প্রতিবাদ জানাব। প্রথম দিনই মনোনয়নপত্র নেব না। দাবি বাস্তবায়নে শেষ পর্যন্ত অপেক্ষা করব।’ তিনি জানান, ছয় দফা দাবি আদায়ে প্রগতিশীল ছাত্রজোটের উপাচার্যের কার্যালয় ঘেরাও কর্মসূচিকে ছাত্রদল সমর্থন জানায়।

হলের বাইরে ভোটকেন্দ্রের দাবিতে উপাচার্য কার্যালয় ঘেরাও : আবাসিক হলের বাইরে একাডেমিক ভবনগুলোতে ভোটকেন্দ্র করাসহ ছয় দফা দাবিতে গতকাল উপাচার্য কার্যালয় ঘেরাও করে বাম ছাত্রসংগঠনগুলোর মোর্চা প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্য। দুপুর পৌনে ১টার দিকে এ কর্মসূচি শুরু করা হয়। এর আগে দুপুর সাড়ে ১২টার দিকে মধুর ক্যান্টিন থেকে মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপাচার্য কার্যালয়ে আসে আন্দোলনকারীরা।

ঘেরাও কর্মসূচির শুরুতে প্রগতিশীল ছাত্রজোটের সমন্বয়ক ইকবাল কবীর বলেন, বেশির ভাগ ছাত্রসংগঠনের প্রত্যাশার বিরুদ্ধে গিয়ে শুধু ছাত্রলীগের দাবি অনুযায়ী হলে ভোটকেন্দ্র রেখেছে প্রশাসন। দাবি না মানলে পরবর্তী সময়ে কঠোর কর্মসূচি দেওয়া হবে।

কেন্দ্রীয় গ্রন্থাগারকে ‘কমপ্লেক্স’ করার দাবি ছাত্রলীগের : কেন্দ্রীয় গ্রন্থাগারকে আধুনিক, যুগোপযোগী, মানসম্মত, ডিজিটাল ও ৪৩ হাজার শিক্ষার্থীর চাহিদা পূরণে সক্ষম কমপ্লেক্স করার দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। দুপুরে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এক মানববন্ধনে এই দাবি জানায় সংগঠনটি। মানববন্ধনে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে আমাদের যে মেধার বিকাশ ঘটবে, সেই মেধার বিকাশের জন্য পড়াশোনার যে পরিবেশ দরকার তা আমরা প্রথম বর্ষ থেকে পাচ্ছি না। আমাদের পড়ার জন্য সকালবেলা ঘুম থেকে উঠে লাইব্রেরিতে পড়ার জন্য লাইন ধরতে হয়। তাই প্রশাসনের কাছে কেন্দ্রীয় লাইব্রেরি, হলের রিডিং রুমের সিট বৃদ্ধি করার আহ্বান জানাচ্ছি।’



মন্তব্য