kalerkantho


শিশুর ‘ঘুমপাড়ানি’ খাবার

১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



শিশুর ‘ঘুমপাড়ানি’ খাবার

শরীর কিংবা মন সুস্থতার জন্য পর্যাপ্ত ঘুম অপরিহার্য। নিদ্রা শুধু শরীরকে চাঙ্গাই রাখে না, মস্তিষ্কের কার্যকারিতাও বাড়ায়। শিশুর বিকাশে পর্যাপ্ত ঘুম আরো জরুরি। কেননা ঘুমের সময় মস্তিষ্ক যোগাযোগের জন্য আকৃতি পায়, শরীরের বৃদ্ধি ঘটায় এবং ত্বক পুনর্গঠিত হয়। শুধু তা-ই নয়, ঘুম ভালো হলে শিশুর মনঃসংযোগও বাড়ে। কিছু খাবার খেলে শিশুর ঘুম ভালো হবে, সন্দেহ নেই—

 

দুধ

শিশুর ভালো ঘুমের জন্য উত্তম খাবার হলো দুধ। কেননা এতে রয়েছে ট্রিপটোফেন নামের উপাদান। তাই ঘুমের আগে শিশুকে এক গ্লাস গরম দুধ দিন। এটি তার উত্তম নিদ্রায় দারুণ সহায়ক হবে।

 

কলা

এই ফলটি ভালো ঘুমের জন্য খুবই সহায়তা করে। কলাতে রয়েছে ম্যাগনেসিয়াম, যা পেশিকে শিথিল করে। শরীরে ঘুম তৈরির হরমোন (যেমন মেলাটোনিন, সেরেটোনিন ইত্যাদি) বৃদ্ধি করে কলা। এ হরমোনগুলো ঘুমের চক্রকে ভালো করে।

 

ওয়ালনাট

ওয়ালনাট মস্তিষ্কের জন্য উত্তম উপাদান। এর মধ্যে রয়েছে ট্রাইপোফেন নামের উপাদান। ভালো ফলাফল পেতে শিশুকে ঘুমানোর আগে ডেসার্ট হিসেবে ওয়ালনাট খেতে দিন।

 

পালংশাক

এই সবজিটি শিশুর খাদ্যতালিকায় রাখবেন অবশ্যই। কারণ এর মধ্যেও রয়েছে ট্রিপটোফেন নামের উপাদান। ঘুমানোর আগে শিশুকে পালং শাকের জুসও খাওয়াতে পারেন। সালাদে রাখতে পারেন পালংশাক। 

বোল্ডস্কাই অবলম্বনে খসরু নোমান



মন্তব্য