kalerkantho


সংসদে অর্থমন্ত্রী

বাকি ব্যাংকগুলোও শিগগির সুদহার এক অঙ্কে নামাবে

নিজস্ব প্রতিবেদক   

১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



দেশের সরকারি-বেসরকারি ব্যাংকগুলোর সুদের হার এক অঙ্কে নামিয়ে আনতে সরকার বদ্ধপরিকর বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, এরই মধ্যে ২১টি ব্যাংক সুদের হার এক অঙ্কে নামিয়ে এনেছে। বাকিগুলোও শিগগিরই তা করবে বলে জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘ব্যাংকঋণে উচ্চ হারে সুদ আমাদের অর্থনীতিতে দীর্ঘকাল ধরে একটি নেতিবাচক প্রতিক্রিয়া সৃষ্টি করে আসছে। ব্যাংকঋণের সুদের হার একটি গ্রহণযোগ্য এবং ব্যবসাবান্ধব পর্যায়ে নিয়ে আসার জন্য আমাদের সরকার বদ্ধপরিকর।’ এ ছাড়া ঋণখেলাপির সংস্কৃতি থেকে বেরিয়ে আসার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

গতকাল রবিবার রাতে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদ অধিবেশনে বিরোধীদলীয় হুইপ মসিউর রহমান রাঙ্গার নোটিশের জবাবে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে আনীত নোটিশে মসিউর রহমান রাঙ্গা বলেন, ‘সরকারের নির্দেশনা থাকা সত্ত্বেও দেশের ব্যাংকসমূহে ঋণের সুদের হার এখনো এক অঙ্কের ঘরে নেমে আসেনি।’ এ বিষয়ে সরকারের গৃহীত পদক্ষেপের কথা জানতে চান তিনি।

জবাবে মন্ত্রী বলেন, ‘বক্তব্যটি পুরাপুরি সত্য না হলেও আংশিক সত্য। আমরা সবাই জানি, ব্যাংকঋণে অব্যবসাবান্ধব অতিরিক্ত সুদ হার ধার্য করা হলে দেশের অর্থনীতি সাবলীলভাবে এগিয়ে যেতে পারে না। ব্যবসা-বাণিজ্য ক্ষতিগ্রস্ত হয়, বাধাপ্রাপ্ত হয় আমাদের কর্মসংস্থান। সামষ্টিক অর্থনীতিতে নেতিবাচক অবস্থার সৃষ্টি হয়।’



মন্তব্য