kalerkantho


নব্য জেএমবির দুই সদস্য গ্রেপ্তার দুই দিনের রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক   

১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন নব্য জেএমবির দুই সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগ। গত শুক্রবার রাতে রাজধানীর যাত্রাবাড়ী এলাকা থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়। গতকাল তাঁদের আদালতে হাজির করলে বিচারক দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন। গ্রেপ্তারকৃতরা হলেন আল আমিন (২৭) ও শেখ গোলাম হোসেন ওরফে মিলাদ (২৭)। এঁদের মধ্যে আল-আমিন সিলেট জেলা নব্য জেএমবির আঞ্চলিক কমান্ডার।

গ্রেপ্তার ব্যক্তিরা সিলেট অঞ্চলে জঙ্গি কর্মকাণ্ডে যুক্ত ছিলেন জানিয়ে সিটিটিসির সহকারী কমিশনার সাঈদ নাসিরুল্লাহ বলেন, তাঁরা সিলেট ছাড়াও ঢাকাতে জঙ্গি দাওয়াতি কর্মকাণ্ডে যুক্ত ছিলেন। এক বছর আগে বিভিন্ন জঙ্গি হামলার সঙ্গে এই দুই সদস্যের কোনো সম্পর্ক আছে কি না তা জানার জন্য ১০ দিনের রিমান্ড আবেদন করা হয়। আদালত দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন।

সাঈদ নাসিরুল্লাহ বলেন, গ্রেপ্তার দুই জঙ্গি মূলত নব্য জেএমবির মাঠপর্যায়ের কর্মী। তাঁরা সাংগঠনিক কাজ করতে যোগাযোগ রাখতেন অনলাইনে। অনেক দিন ধরেই তাঁদের খোঁজা হচ্ছিল।

সিটিটিসি সূত্র জানায়, ধরা পড়ার আগে এঁরা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ স্থাপনাসহ বিভিন্ন ব্যক্তিকে পরিকল্পিতভাবে হত্যার মাধ্যমে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর পরিকল্পনা করেন। শুক্রবার বিকেল সাড়ে ৪টার দিকে যাত্রাবাড়ী থানার মাতুয়াইল মাদ্রাসা বাজার এলাকা থেকে আল-আমিনকে প্রথমে গ্রেপ্তার করা হয়। এ সময় তাঁর দুই সহযোগী দৌড়ে পালিয়ে যায়। পরে তাঁর দেওয়া তথ্যের ভিত্তিতে ডেমরা থেকে শেখ গোলাম হোসেন ওরফে মিলাদকে গ্রেপ্তার করা হয়। তাঁদের কাছ থেকে তিনটি মোবাইল ফোনসেট ও বেশ কিছু জিহাদি বই জব্দ করা হয়। পরে  তাঁদের আসামি করে যাত্রাবাড়ী থানায় মামলা করা হয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আল-আমিন সিটিটিসিকে জানায়, সাইফ ওরফে বাবুলের হাত ধরে তিনি ২০১৫ সালে জঙ্গি কার্যক্রমে সম্পৃক্ত হন। এরপর জঙ্গি সাইফ ওরফে বাবুলের মাধ্যমে উসামা ওরফে তাসকিনের সঙ্গে তাঁর পরিচয় হয়। পরে তাঁর সঙ্গে সম্পর্ক গড়ে ওঠে জঙ্গি আব্দুস সালাম, ফয়জুল্লাহ ও মিলাদের। 



মন্তব্য