kalerkantho


রোহিঙ্গাদের ওপর নৃশংসতার তদন্ত

আইসিসির সিদ্ধান্তকে স্বাগত জানালেন প্রধানমন্ত্রী

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



আইসিসির সিদ্ধান্তকে স্বাগত জানালেন প্রধানমন্ত্রী

জার্মানির মিউনিখে জলবায়ু পরিবর্তন নিয়ে প্যানেল আলোচনায় বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : পিআইডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নৃসংশতার ‘প্রাথমিক পরীক্ষা’র জন্য একটি টিম পাঠাতে আন্তর্জাতিক ফৌজদারি আদালতের (আইসিসি) সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। গতকাল শনিবার জার্মানির মিউনিখে নিরাপত্তা সম্মেলনের ফাঁকে আইসিসির প্রধান কৌঁসুলি ড. ফাতু বেনসুদার সঙ্গে এক বৈঠকে প্রধানমন্ত্রী আইসিসি টিমকে সম্ভাব্য সব সহযোগিতা দেওয়ার আশ্বাস দেন । বৈঠক শেষে পররাষ্ট্রসচিব শহীদুল হক এ তথ্য জানান।

পররাষ্ট্রসচিব বলেন, ‘প্রধানমন্ত্রী আগামী মার্চের শুরুতে বাংলাদেশ সফরে আসতে যাওয়া আইসিসি টিমকে নীতিগতভাবে স্বাগত জানিয়েছেন এবং এ ক্ষেত্রে তাদের সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন।’ তিনি বলেন, প্রধানমন্ত্রী ও আইসিসির প্রধান কৌঁসুলি ১৯৭১ সালে বাংলাদেশে পাকিস্তানি সেনাবাহিনীর গণহত্যা এবং মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের ওপর নৃশংসতার বিচারের বিষয়ে আলোচনা করেন।

অন্যদিকে সম্মেলনের পাশাপাশি আন্তর্জাতিক পারমাণবিক অস্ত্র নিবারণ প্রচারণা কর্মসূচির নির্বাহী পরিচালক নোবেল পদকপ্রাপ্ত বেট্রিক ফিন প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

প্রসঙ্গত, মানবনিরাপত্তার বর্তমান ও ভবিষ্যৎ চ্যালেঞ্জ নিয়ে আলোচনার লক্ষ্যে প্রধানমন্ত্রী তিন দিনব্যাপী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে (এমএসসি-২০১৯) যোগ দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানি সফর শেষ করে আজ রাতে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির উদ্দেশে যাত্রা করবেন। প্রধানমন্ত্রী আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের সঙ্গে সাক্ষাৎ এবং সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী ও দুবাই আমিরাতের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মকতুমের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করতে পারেন। ২০ ফেব্রুয়ারি তাঁর দেশে ফেরার কথা। সূত্র : বাসস।



মন্তব্য