kalerkantho


ঠাকুরগাঁওয়ে গুলিতে নিহতদের নামেই বিজিবির মামলা

ঠাকুরগাঁও প্রতিনিধি   

১৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



গরু জব্দ করাকে কেন্দ্র করে ঠাকুরগাঁওয়ের হরিপুরে গুলিতে নিহতদের মধ্যে দুজনসহ ১৯ জনের নাম উল্লেখ করে দুটি মামলা করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। একটি মামলায় অজ্ঞাতপরিচয় আরো ২৫০ জনকে আসামি করা হয়েছে। বিজিবির পক্ষে নায়েব সুবেদার জিয়াউর রহমান বাদী হয়ে গত বৃহস্পতিবার রাতে হরিপুর থানায় মামলা দুটি করেছেন।

ঠাকুরগাঁও ৫০ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ জানান, সীমান্তে বিজিবির জব্দ করা গরু ছিনিয়ে নেওয়া, চোরাকারবারিদের দৌরাত্ম্য ও চোরাচালান বন্ধ বিষয়ে এবং রাষ্ট্রীয় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিজিবির ওপর হামলার অভিযোগে মামলা দুটি করা হয়েছে। উপজেলার বকুয়া ইউনিয়নের বহরমপুর গ্রামে গত ১২ ফেব্রুয়ারির ওই ঘটনায় বিজিবির পক্ষ থেকে উচ্চ পর্যায়ে তদন্ত চলছে।

হরিপুর থানার ওসি আমিরুজ্জামান বলেন, বিজিবির পক্ষ থেকে বৃহস্পতিবার রাতে পৃথক দুটি মামলা করা হয়। একটি মামলায় সরকারি কাজে বাধাদান, বিজিবি সদস্যদের ওপর চড়াও হওয়া, অস্ত্র নিয়ে জীবননাশের চেষ্টা, সরকারি অস্ত্র লুণ্ঠনের চেষ্টা ও অস্ত্রের ক্ষতিসাধন করার অভিযোগ আনা হয়েছে। এই মামলায় ১৯ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতপরিচয় আরো ২৫০ জনকে আসামি করা হয়েছে। অন্য মামলায় গরু পাচার ও ছিনতাইয়ের অভিযোগ আনা হয়েছে গুলিতে নিহত শিক্ষক নবাব আলী, কৃষক সাদেকুল ইসলামসহ পাঁচজনের বিরুদ্ধে। পুলিশ এ বিষয়ে তদন্ত সাপেক্ষে আইনি পদক্ষেপের মাধ্যমে পরবর্তী কার্যক্রম গ্রহণ করবে। তবে হতাহতদের পক্ষে গতকাল সন্ধ্যা পর্যন্ত কেউ থানায় অভিযোগ দেয়নি বলে জানান তিনি।

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার বকুয়া ইউনিয়নের বহরমপুর গ্রামে গত মঙ্গলবার সকালে বিজিবির সঙ্গে এলাকাবাসীর সংঘর্ষে বেতনা ক্যাম্পের বিজিবির ছোড়া গুলিতে তিনজন নিহত ও ১৫ জন আহত হয়। এ সময় বিজিবির পাঁচ সদস্যও আহত হন।



মন্তব্য