kalerkantho

অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ কোইকা সভাপতির

রাজধানীর যানজট নিরসনে কাজ করতে চায় কোরিয়া

নিজস্ব প্রতিবেদক   

২২ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রোহিঙ্গাদের প্রত্যাবাসনসহ এখানে তাঁদের আর্থিক সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন বাংলাদেশ সফররত কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (কোইকা) সভাপতি লি মি কিউং। রাজধানীর ট্রাফিক ব্যবস্থাপনার আধুনিকায়নে কারিগরি সহযোগিতা দেওয়ারও প্রস্তাব দিয়েছেন তিনি। গতকাল সোমবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে বৈঠককালে তিনি এ আশ্বাস দেন।

অর্থমন্ত্রী পরে গণমাধ্যমকে বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে কাজ করতে আগ্রহী দক্ষিণ কোরিয়া। রাজধানীর শেরেবাংলানগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে নিজ কার্যালয়ে কোইকা সভাপতির সঙ্গে বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ বড় মনের পরিচয় দিয়েছে। এ জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন কোইকা সভাপতি।

অর্থমন্ত্রী আরো বলেন, ঢাকার যানজট ও ট্রাফিক ব্যবস্থাপনা নিয়ে হতাশার কথা জানিয়েছেন লি মি কিউং। ঢাকার যানজট নিরসনসহ ট্রাফিক ব্যবস্থাপনা উন্নয়নে কাজ করতে আগ্রহ দেখিয়েছেন কোইকা সভাপতি। অর্থমন্ত্রী বলেন, দক্ষিণ কোরিয়ায় একসময় যানজট অন্যতম সমস্যা ছিল। এখন সে দেশে যানজটের সমস্যা নেই।

অর্থমন্ত্রী বলেন, ‘কোরিয়ার দাইয়ু, হুন্দাই, এলজিসহ বড় বড় কম্পানি আছে। এসব কম্পানিকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানানো হয়েছে। কোইকার সভাপতি আমাকে কথা দিয়েছেন। তিনি কোরিয়ান কম্পানিগুলোকে বাংলাদেশে বিনিয়োগের বিষয়ে বলবেন।’ অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ বিনিয়োগের জন্য উত্তম স্থান। অগ্রগতির সব খাতে বাংলাদেশ এগিয়ে চলেছে।

মন্তব্য