kalerkantho

বিজিবি-বিএসএফ বৈঠকেও সমাধান মেলেনি

ভারত সীমান্তে ৩১ রোহিঙ্গার মানবেতর জীবন

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি   

২১ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



একদিকে তীব্র শীত, তার ওপর কুয়াশা। এ অবস্থায় খোলা আকাশের নিচে কৃষিজমিতে তিন দিন ধরে মানবেতর জীবন যাপন করছে শিশু, নারীসহ ৩১ জন রোহিঙ্গা। এর ওপর রয়েছে খাবারের কষ্ট। ভারত থেকে কাঁটাতার পেরিয়ে সীমান্তে অবস্থান নেওয়া এসব নাগরিককে আবার ভারতে ঢুকতে দিচ্ছে না সে দেশের সীমান্তরক্ষী বাহিনী।

ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্ত দিয়ে বাংলাদেশে ঢোকার অপেক্ষায় শূন্যরেখায় থাকা মিয়ানমারের ৩১ জন নাগরিক ভারতীয় সীমান্তে এমনই মানবেতর জীবন যাপন করছে। তাদের মধ্যে আটজন পুরুষ, ছয়জন নারী ও ১৭ শিশু রয়েছে।

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ ওই নাগরিকদের দায়িত্ব নিতে রাজি নয়। অন্যদিকে বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়েছে, যেহেতু ওরা কাঁটাতারের বেড়া ডিঙিয়ে ভারত থেকে এসেছে, সেহেতু ভারতীয়দের ওপরই তাদের দায়িত্ব বর্তায়।

এ বিষয়ে বিজিবির দায়িত্বশীল কারো বক্তব্য পাওয়া যায়নি। তবে শনি ও রবিবার এ নিয়ে তিনটি পতাকা বৈঠক হয়েছে, কিন্তু আলোচনা ফলপ্রসূ হয়নি বলে জানা গেছে।

স্থানীয় সূত্রগুলো জানায়, ভারতীয় অংশের কাঁটাতারের বেড়া পেরিয়ে গত শুক্রবার তারা কসবার গোপীনাথপুর ইউনিয়নের কাজিয়াতলী সীমান্তের শূন্যরেখায় অবস্থান নেয়। বিজিবির বাধার মুখে তারা বাংলাদেশে ঢুকতে পারছে না। অন্যদিকে ভারতীয় বিএসএফ কাঁটাতারের বেড়া পেরিয়ে তাদের আবার ভারতে ঢুকতে দিচ্ছে না।

মন্তব্য