kalerkantho


চলচ্চিত্রকার আলমগীর কবিরের প্রয়াণের ৩০ বছর আজ

নিজস্ব প্রতিবেদক   

২০ জানুয়ারি, ২০১৯ ০০:০০



চলচ্চিত্রকার, বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব, লেখক ও মুক্তিযোদ্ধা আলমগীর কবিরের মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮৯ সালের ২০ জানুয়ারি দুর্ঘটনায় আলমগীর কবির প্রয়াত হন।

আলমগীর কবির স্বাধীনতাত্তোর বাংলাদেশের চলচ্চিত্রের সবচেয়ে প্রভাবশালী চলচ্চিত্র ব্যক্তিত্ব।  বাংলাদেশে অন্যধারার চলচ্চিত্র নির্মাণের নেতৃত্বদান করা ছাড়াও আলমগীর কবির নেতৃত্ব দিয়েছেন চলচ্চিত্র সংসদ আন্দোলনে, নেতৃত্ব দিয়েছেন চলচ্চিত্র সমালোচনা ও চলচ্চিত্র গবেষণার মননশীল আন্দোলনে। বাংলাদেশে চলচ্চিত্র শিক্ষার প্রসারে আলমগীর কবিরই প্রথপ্রদর্শক ছিলেন। তাঁর প্রয়াণের ৩০ বছর উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি ও বাংলাদেশ ফিল্ম স্কুল যৌথভাবে আয়োজন করেছে ‘আলমগীর কবির স্মরণ ও আলমগীর স্মৃতি বক্তৃতা’ ও আলমগীর কবিরের চলচ্চিত্র প্রদর্শনী। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে আজ সন্ধ্যা ৬টায় ‘আলমগীর কবির স্মরণ ও আলমগীর স্মৃতি বক্তৃতা’ অনুষ্ঠিত হবে। স্মরণ আলোচনা শেষে আলমগীর কবিরের চলচ্চিত্র ‘রূপালী সৈকতে’ প্রদর্শিত হবে।

আলমগীর কবির স্মরণে আলোচনা করবেন বরেণ্য চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম ও বিশিষ্ট চলচ্চিত্র সমালোচক মাহমুদুল হোসেন এবং আলমগীর কবির স্মৃতি বক্তৃতা প্রদান করবেন বরেণ্য চলচ্চিত্রকার ও লেখক তানভীর মোকাম্মেল।

এ ছাড়া আলমগীর কবিরের প্রয়াণের ৩০ বছর উপলক্ষে গত শুক্র ও শনিবার দুই দিনব্যাপী ‘আলমগীর কবিরের চলচ্চিত্র ও চিন্তা অধ্যয়ন কর্মশালা’ অনুষ্ঠিত হয়েছে।



মন্তব্য