kalerkantho


ছায়া সংসদে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

দূতাবাসগুলোকে অভিবাসীবান্ধব হতে হবে

নিজস্ব প্রতিবেদক   

২০ জানুয়ারি, ২০১৯ ০০:০০



আমাদের দূতাবাসগুলো হতে হবে শ্রমিকবান্ধব এবং কর্মী পাঠানোর প্রাণকেন্দ্র। দূতাবাসগুলোকে ২৪ ঘণ্টা প্রবাসীদের সেবা প্রদান করা উচিত। কিন্তু অভিবাসীদের কল্যাণে দূতাবাসগুলো কাঙ্ক্ষিত সেবা প্রদান করছে না। তবে বর্তমান সরকার বিদেশ গমনেচ্ছুক ও প্রবাসীদের কল্যাণে নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে।

গতকাল শনিবার বিএফডিসি মিলনায়তনে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব কথা বলেন। প্রতিযোগিতা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

প্রতিযোগিতায় ইস্টার্ন ইউনিভার্সিটিকে পরাজিত করে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি বিজয়ী হয়। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়। এতে বিচারক ছিলেন অধ্যাপক আবু মোহাম্মদ রইস, ড. এস এম মোর্শেদ, প্রসূন আশীষ, ঝুমুর বারি ও ড. মু শাহ আলম চৌধুরী। 

এম এ মান্নান মধ্যপ্রাচ্যে নারী কর্মী পাঠানো স্পর্শকাতর উল্লেখ করে ভবিষ্যতে এ বিষয়ে বাস্তবতার আলোকে নতুন করে সিদ্ধান্তগ্রহণের কথা বলেন।

তিনি বলেন, ‘অন্যান্য দেশের সঙ্গে সমন্বয় করে আমাদের প্রবাসী কর্মীদের বেতন নির্ধারণ করতে হবে। একই সঙ্গে প্রশিক্ষিত ও দক্ষ কর্মী পাঠাতে আমাদের জোর দিতে হবে।’

তিনি আরো বলেন, উন্নয়ন হতে হবে মানবিক, ন্যায়ানুগ এবং টেকসই। আর উন্নয়নের কেন্দ্রবিন্দু হবে মানুষ। বিশ্বায়নের বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় নিরাপদ শ্রম অভিবাসনসহ অর্থনীতির নানা ক্ষেত্রে বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে আন্ত সংযোগ বাড়াতে হবে।



মন্তব্য