kalerkantho


অবশেষে চট্টগ্রামে হাইটেক পার্ক স্থাপনে গতি এলো

প্রস্তাবিত জমি পরিদর্শন তথ্য-প্রযুক্তিমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৯ জানুয়ারি, ২০১৯ ০০:০০



অবশেষে গতি পেয়েছে চট্টগ্রামে সরকারের হাইটেক পার্ক স্থাপনের উদ্যোগ। গতকাল শুক্রবার ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার চট্টগ্রামে তিনটি হাইটেক পার্ক নির্মাণের প্রস্তাবিত জমি পরিদর্শনের মাধ্যমে প্রক্রিয়াটিতে গতি এসেছে। দেশের ১২টি জেলায় হাইটেক পার্ক নির্মাণের কাজ শুরু হলেও নানা কারণে বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে এই উদ্যোগ বিলম্ব হচ্ছিল।

মন্ত্রী গতকাল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলাকা, চান্দগাঁও বিসিক শিল্প এলাকায় সিটি করপোরেশনের নিজস্ব জায়গা ও সীতাকুণ্ড উপজেলার জঙ্গল সলিমপুরে প্রস্তাবিত জমিগুলো পরিদর্শন করেন। এই তিনটি জায়গায় পৃথক তিনটি হাইটেক পার্ক নির্মাণের কথা রয়েছে।

গতকাল সকালে চট্টগ্রাম সার্কিট হাউস থেকে মন্ত্রীকে নিয়ে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন চান্দগাঁও বিসিক শিল্প এলাকা এফআইডিসি রোডসংলগ্ন চসিকের নিজস্ব জমি পরিদর্শনে যান।

এ সময় তথ্য-প্রযুক্তিমন্ত্রী বলেন, ‘সীতাকুণ্ড, বহদ্দারহাট ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে হাইটেক পার্ক নির্মিত হলে প্রযুক্তিনির্ভর কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি আইসিটি বিশ্বে বাংলাদেশের আয় বাড়ার সুযোগ তৈরি হবে।’

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, হাইটেক পার্কের জন্য চসিকের নিজস্ব জমি পার্ক কর্তৃপক্ষকে দেওয়া হচ্ছে। এ ছাড়া আগ্রাবাদে চসিকের নিজস্ব একটি মার্কেট ঊর্ধ্বমুখী সম্প্রসারণ করা হচ্ছে, যেখানে ষষ্ঠ থেকে দশম তলা পর্যন্ত ফ্লোরে হাইটেক পার্ক নির্মাণ করবে কর্তৃপক্ষ।

চান্দগাঁওয়ের বিএফআইডিসি রোডে সিটি করপোরেশনের মালিকানাধীন ১১ দশমকি ৫৫ একর জমি হাইটেক পার্ক কর্তৃপক্ষকে দেওয়ার প্রস্তাব রয়েছে।

চসিক সূত্র জানায়, হাইটেক নির্মাণে চান্দগাঁওয়ে জায়গা দেবে সিটি করপোরেশন। আর ব্যয় করবে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ। তবে আয়ের ভাগ হবে সমান সমান। আগ্রাবাদ-সিঙ্গাপুর মার্কেটের আইটি ভিলেজের চুক্তিপত্রের আদলে খসড়া চুক্তিপত্র বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।

জানা গেছে, চট্টগ্রামে তিনটিসহ সারা দেশে ২৮টি হাইটেক পার্ক স্থাপনের উদ্যোগ বাস্তবায়ন করতে যাচ্ছে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ। এরই মধ্যে গাজীপুর, যশোর ও ঢাকার কারওয়ান বাজারে হাইটেক পার্ক নির্মাণকাজ সম্পন্ন হয়েছে।



মন্তব্য