kalerkantho


সরকারি প্রাথমিকে ডিজিটাল পরিদর্শন ব্যবস্থার উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক   

১৬ ডিসেম্বর, ২০১৮ ০০:০০



সরকারি প্রাথমিকে ডিজিটাল পরিদর্শন ব্যবস্থার উদ্বোধন

রাজধানীর গুলশানে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল পরিদর্শন ব্যবস্থার উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম-আল-হোসেন।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল পরিদর্শন ব্যবস্থার (ই-মনিটরিং) উদ্বোধন করা হয়েছে। গত বৃহস্পতিবার রাজধানীর গুলশানের স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে এ ব্যবস্থার উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম-আল-হোসেন। প্রাথমিক বিদ্যালয় পর্যবেক্ষণ ও পরিদর্শনব্যবস্থা ডিজিটাইজেশনে ই-মনিটরিং সিস্টেম নামে এ ব্যবস্থার প্রণয়ন করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও সেভ দ্য চিলড্রেন বাংলাদেশ।

প্রধান অতিথির বক্তব্যে প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন বলেন, শিক্ষা কর্মকর্তাদের জবাবদিহি নিশ্চিতকরণে কাগজবিহীন বিদ্যালয় পরিদর্শন ব্যবস্থা (ই-মনিটরিং) যুগান্তকারী ভূমিকা পালন করবে। এতে করে বিদ্যালয় পরিদর্শন ও পর্যবেক্ষণে স্বচ্ছতা, জবাবদিহি নিশ্চিত করা সহজ হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল বলেন, ই-প্রাইমারি স্কুল সিস্টেম বাস্তবায়নে ই-মনিটরিং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এখন কর্মকর্তারা সহজেই পরিদর্শন তথ্য আপলোড করতে পারবেন। এ পদ্ধতির মাধ্যমে দেশের প্রাথমিক বিদ্যালয়গুলোর প্রকৃত অবস্থা জানা যাবে।

সেভ দ্য চিলড্রেনের শিক্ষা খাতের পরিচালক বুশরা জুলফিকার প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সঙ্গে থাকার আশাবাদ ব্যক্ত

করেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. গিয়াসউদ্দিন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক সোহেল আহমেদ, সেভ দ্য চিলড্রেনের পরিচালক রিফাত বিন সাত্তার, আইসিটি ইন এডুকেশন বিভাগের সিনিয়র ম্যানেজার রুকসানা হোসেন প্রমুখ।

২০১৯ সালের জানুয়ারি থেকে দেশের প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে এ পদ্ধতিতে পর্যবেক্ষণ ও পরিদর্শন করা হবে। এ পদ্ধতিতে সার্ভারে তথ্য আপলোড করার সঙ্গে সঙ্গে সরকারি প্রাথমিক শিক্ষা ব্যবস্থার বিভিন্ন বিভাগ তা পর্যবেক্ষণের সুযোগ পাবে।

 



মন্তব্য