kalerkantho


অবাধ, সুষ্ঠু নির্বাচন

দলগুলোকে ভূমিকা রাখার আহ্বান জাতিসংঘের

কূটনৈতিক প্রতিবেদক   

১৫ ডিসেম্বর, ২০১৮ ০০:০০



অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠানে ভূমিকা রাখতে বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। গত বৃহস্পতিবার রাতে নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে সংবাদ সম্মেলনে বাংলাদেশে আসন্ন নির্বাচন সম্পর্কিত এক প্রশ্নের জবাবে জাতিসংঘ মহাসচিবের উপমুখপাত্র ফারহান হক এ আহ্বান জানান। তিনি আবারও জানান, জাতিসংঘ আসন্ন নির্বাচন পর্যবেক্ষণ করছে না।

সংবাদ সম্মেলনে এক বাংলাদেশি সাংবাদিকদের প্রশ্ন ছিল, আগামী ৩০ ডিসেম্বর বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে জাতিসংঘ কী ভূমিকা রাখছে। নির্বাচনে সহায়তার জন্য সেনা মোতায়েনের সিদ্ধান্ত হয়েছে। নিউ ইয়র্ক থেকে জাতিসংঘ বাংলাদেশকে কী বার্তা দিচ্ছে?

জবাবে জাতিসংঘ মহাসচিবের উপমুখপাত্র ফারহান হক বলেন, ‘বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে যোগাযোগের সময় আমরা অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠানে ভূমিকা রাখার প্রয়োজনীয়তার কথা স্পষ্ট জানিয়েছি। এটি (অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন) হচ্ছে কি না তা আমাদের জন্য গুরুত্বপূর্ণ।’ তিনি বলেন, ‘আমরা নির্বাচন পর্যবেক্ষক নই। স্টিফেন ডুজারিক (জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র) গত সপ্তাহেই এ বিষয়টি স্পষ্ট জানিয়েছেন।’

 



মন্তব্য