kalerkantho


প্রার্থিতা ফিরে পেতে রিট খালেদা জিয়ার

নিজস্ব প্রতিবেদক   

১০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০



ফেনী-১, বগুড়া-৬ ও ৭ আসনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রার্থিতা বাতিলসংক্রান্ত নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হয়েছে। গতকাল রবিবার খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার নওশাদ জমির সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে এই রিট আবেদন করেন। খালেদা জিয়ার আরেক আইনজীবী ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। আজ সোমবার বা কাল রিটের শুনানি হতে পারে বলে জানা যায়।

গত শনিবার নির্বাচন কমিশনে আপিলের শুনানির পর সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্তের ভিত্তিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার তিনটি আসনের মনোনয়নপত্র বাতিল করা হয়। প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার নেতৃত্বে পাঁচ সদস্যের নির্বাচন কমিশন এই সিদ্ধান্ত দেয়। দুর্নীতির দুটি মামলায় দণ্ডিত হওয়ায় সংশ্লিষ্ট রিটার্নিং অফিসাররা তিন আসনে খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করে দেন। নির্বাচন কমিশনের আপিল বোর্ডে আপিল করার পর তা খারিজ হয়ে যাওয়ায় রিটার্নিং অফিসারদের সিদ্ধান্তই বহাল রয়েছে।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন ঢাকার বিশেষ জজ আদালত-৫। এই রায়ের বিরুদ্ধে আপিল করা হলে হাইকোর্ট সাজার মেয়াদ বাড়িয়ে ১০ বছর করেন। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় একই আদালত তাঁকে সাত বছরের কারাদণ্ড দেন গত ২৯ অক্টোবর। খালেদা জিয়া এখন কারাগারে আছেন।



মন্তব্য