kalerkantho


আর্থ-সামাজিক খাতে বাংলাদেশের উন্নতির প্রশংসা পর্তুগালের

কূটনৈতিক প্রতিবেদক   

১০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০



আর্থ-সামাজিক খাতে উন্নতি-অগ্রগতির প্রশংসা করে বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছে পর্তুগাল। গত বৃহস্পতিবার লিসবনে প্রথমবারের মতো অনুষ্ঠিত দ্বিপক্ষীয় রাজনৈতিক বৈঠকে পর্তুগাল ওই অভিনন্দন জানায়। মিয়ানমারের বাস্তুচ্যুত ১০ লাখেরও বেশি রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার জন্যও বাংলাদেশের প্রশংসা করা হয়। ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল রবিবার এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশ ও পর্তুগালের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদারের চুক্তির আলোকে গত বৃহস্পতিবার ওই বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রসচিব (দ্বিপক্ষীয় ও কনস্যুলার) কামরুল আহসান এবং পর্তুগালের পক্ষে দেশটির পররাষ্ট্র নীতিবিষয়ক মহাপরিচালক পেড্রো সানচেজ দা কোস্টা পেরেইরা নেতৃত্ব দেন।

বাংলাদেশে চলমান বৃহৎ প্রকল্পগুলোর আলোকে পর্তুগাল আগামী দিনগুলোয় এ দেশে বিভিন্ন প্রকল্প বিশেষ করে অবকাঠামো, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বিদ্যুৎ ও নবায়নযোগ্য জ্বালানি খাতে অংশ নিতে আগ্রহ প্রকাশ করেছে। বৈঠকে ব্রেক্সিট, রোহিঙ্গা, জলবায়ু পরিবর্তনের মতো বিভিন্ন আন্তর্জাতিক ও আঞ্চলিক ইস্যুর পাশাপাশি বাংলাদেশি জনশক্তির কর্মসংস্থানের সুযোগ, পর্যটন ও সংস্কৃতি, নীল সাগর অর্থনীতি ও সমুদ্র সম্পদ, নবায়নযোগ্য জ্বালানিসহ বাণিজ্য, বিনিয়োগ, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা হয়েছে।



মন্তব্য