kalerkantho


একাদশ সংসদ নির্বাচন

‘আই অ্যাম বাংলাদেশ’ আসছে আজ

নিজস্ব প্রতিবেদক   

১০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০



তরুণদের উন্নয়নে সম্পৃক্ত করতে নতুন একটি সামাজিক আন্দোলন শুরু হচ্ছে দেশে। উন্নয়ন কর্মকাণ্ডে যুবসমাজকে উদ্বুদ্ধ করা এবং তাদের অংশগ্রহণ নিশ্চিত করাই এই আন্দোলনের উদ্দেশ্য। ‘আই অ্যাম বাংলাদেশ’ নামের এই আন্দোলন মূলত আগামী জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরেই সংগঠিত হচ্ছে। এ জন্য স্লোগান নির্ধারণ করা হয়েছে, ‘তারুণ্যের প্রথম ভোট, উন্নয়নের স্বার্থে হোক, শান্তির পক্ষে হোক।’

এই আন্দোলনের নেপথ্যে রয়েছে ব্যবসায়ী সংগঠন এবং চেম্বারগুলো। আজ সোমবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে ‘আই অ্যাম বাংলাদেশ’-এর আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন করা হবে। এতে আন্দোলনের রূপরেখা তুলে ধরা হবে। পাশাপাশি বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা তাদের মতামত দেবে।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন দেশের বণিক সমিতিগুলোর ফেডারেশন এফবিসিসিআইয়ের সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন, তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) সভাপতি নিহাদ কবীর, ঢাকা চেম্বারের সভাপতি আবুল কাশেম খান, জাতীয় ক্রিকেটের টেস্ট দলের অধিনায়ক সাকিব আল হাসান ও চিত্রনায়ক ফেরদৌস। এ ছাড়া সুধীসমাজ ও বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিদের উপস্থিত থাকার কথা রয়েছে।

‘আই অ্যাম বাংলাদেশ’ আন্দোলনের মূল উদ্যোক্তা বিজিএমইএর সাবেক সভাপতি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আতিকুল ইসলাম। তিনি সাংবাদিকদের বলেন, তরুণরা জাতির বড় শক্তি। তাদের উন্নয়নে সম্পৃক্ত করতে হবে। কিভাবে তাদের সম্পদে রূপান্তর করা যায়, উন্নয়নে তারা কিভাবে ভূমিকা রাখতে পরে, সে বিষয়ে তরুণদের ভাবনা জানতে চাইবেন তাঁরা। আগামী নির্বাচনে তরুণরা কী চায়, কোন ধরনের নেতৃত্ব তাদের প্রত্যাশা—এসব বিষয় শুনবেন তাঁরা। পাশাপাশি ব্যবসায়ী নেতারা তরুণদের বিভিন্ন বিষয়ে পরামর্শ দেবেন, যাতে তরুণরা আগামী নির্বাচনে সঠিক নেতা নির্বাচন করতে পারে।



মন্তব্য