kalerkantho


নোবেল পুরস্কার আজ হাতে পাচ্ছেন বিজয়ীরা

সাব্বির খান, সুইডেন   

১০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০



নোবেল পুরস্কার আজ হাতে পাচ্ছেন বিজয়ীরা

যাঁর নামে নোবেল পুরস্কার দেওয়া হয় সেই বিজ্ঞানী আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকী আজ ১০ ডিসেম্বর। বিভিন্ন ক্ষেত্রে দৃষ্টান্ত স্থাপনকারী অবদানের জন্য প্রতিবছর যাঁরা নোবেল পুরস্কার পান তাঁদের হাতে এই দিনে সেই পুরস্কার তুলে দেওয়া হয়।

এ বছরের নোবেল বিজয়ীরা হলেন চিকিৎসাবিদ্যায় যুক্তরাষ্ট্রের জেমস পি এলিসন ও জাপানের তাসুকো হনজো, পদার্থবিজ্ঞানে যুক্তরাষ্ট্রের আর্থার আশকিন, ফ্রান্সের জেরার্ড মউরু ও কানাডার ডোনা স্ট্রিকল্যান্ড; রসায়নে যুক্তরাষ্ট্রের ফ্রান্সেস এইচ আরনল্ড ও জর্জ পি স্মিথ এবং যুক্তরাজ্যে স্যার গ্রেগরি পি উইন্টার, শান্তিতে কঙ্গোর চিকিৎসক ডেনিস মুকওয়ে ও ইরাকের ইয়াজিদি সম্প্রদায়ের অধিকারকর্মী নাদিয়া মুরাদ, অর্থনীতিতে যুনোবেল পুরস্কার আজ হাতে পাচ্ছেন বিজয়ীরাক্তরাষ্ট্রের উইলিয়াম ডি নর্থহাউজ ও পল এম রোমার।

জমকালো এই আয়োজন হচ্ছে সুইডেনের রাজধানী স্টকহোমে এবং নরওয়ের রাজধানী অসলোতে। নরওয়েতে শান্তি পুরস্কার বিতরণ অনুষ্ঠান হয়। বাকি পুরস্কার দেওয়া হয় সুইডেন থেকে। স্টকহোমে কনসার্ট হাউসে স্থানীয় সময় আজ সকাল ১০টায় প্রথাগতভাবে বিশেষ অভ্যর্থনা জানানো হবে এবারের পুরস্কার বিজয়ীদের। এরপর বিকেল ৪টা ৩০ মিনিটে শুরু হবে পুরস্কার বিতরণী অনুষ্ঠান। সুইডেনের রাজা কার্ল গুস্তফ সপরিবারে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন। এ ছাড়া এই অনুষ্ঠানে সুইডেনের মন্ত্রিপরিষদ ও পার্লামেন্টের সদস্য, নোবেল বিজয়ীদের নিকটাত্মীয় ছাড়াও বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকবেন।

প্রথা অনুযায়ী নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সুইডিশ পার্লামেন্ট সদস্যদের ছাড়াও সরকারের বিভিন্ন সদস্যকে আমন্ত্রণ জানানো হয়। সুইডেনের পার্লামেন্টের নির্বাচন হয়েছে কয়েক মাস আগেই। তবে এ পর্যন্ত কোনো দলই একক বা জোটগতভাবে সরকার গঠন করতে পারেনি বলে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে কাদের আমন্ত্রণ জানানো হবে, তা পরিষ্কার নয়।

প্রথা অনুযায়ী নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা এবং বিজয়ীর হাতে পুরস্কার তুলে দিয়ে থাকে। আজ নরওয়ের স্থানীয় সময় দুপুর ১টায় অসলোর সিটি হলে নোবেল শান্তি পুরস্কারটি বিজয়ীর হাতে তুলে দেবেন নরওয়ের রাজা হারাল্ড। সন্ধ্যা ৭টায় বিজয়ীর সম্মানে অসলোর গ্র্যান্ড হোটেলে ডিনারের আয়োজন করা হবে। এতে নরওয়ের মন্ত্রিপরিষদ ও পার্লামেন্টের সদস্যসহ গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত থাকবেন।

সুরের মূর্ছনা ছড়াতে নোবেল কনসার্ট হলের একক শিল্পী হিসেবে থাকবেন বিশ্বখ্যাত বেহালা বাদক লিসা বাতিয়াশভিলি। এ ছাড়া অনুষ্ঠানজুড়ে ‘রয়েল স্টকহোম ফিলহারমোনিক অর্কেস্ট্রা’ পরিচালনার মূল দায়িত্বে থাকবেন কারিনা কানেলাকাই। প্রথা অনুযায়ী প্রতিবছরের মতো এবারও পুরো কনসার্ট হলটি সাজানো হবে তাজা ফুলের মহাসমারোহ দিয়ে।



মন্তব্য