kalerkantho


দুর্নীতিবিরোধী আলোকচিত্র কার্টুন প্রতিযোগিতা

কালের কণ্ঠ’র দুই ফটো সাংবাদিক পুরস্কার পেলেন

নিজস্ব প্রতিবেদক   

১০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০



কালের কণ্ঠ’র দুই ফটো সাংবাদিক পুরস্কার পেলেন

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আয়োজিত দুর্নীতিবিরোধী আলোকচিত্র প্রতিযোগিতায় প্রথম হয়েছেন কালের কণ্ঠ’র ফটো সাংবাদিক মোহাম্মদ আসাদ। দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন যথাক্রমে ফ্রিল্যান্স আলোকচিত্রী নজরুল ইসলাম ও ফেয়ার নিউজ সার্ভিসের রেহমান আসাদ। এ ছাড়া কালের কণ্ঠ’র প্রধান ফটো সাংবাদিক শেখ হাসান বিশেষ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন।

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদ্‌যাপন উপলক্ষে এ প্রতিযোগিতা আয়োজন করে টিআইবি। এতে আলোকচিত্রের পাশাপাশি ছিল কার্টুন প্রতিযোগিতাও। গতকাল রবিবার ধানমণ্ডির দৃক গ্যালারিতে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এস্ট্রাপ পিটারসেন। টিআইবির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

প্রদর্শনীতে ট্রাফিক, প্রশাসন, পাহাড় কাটা, বণ্য প্রাণী শিকার, জাল ভোট দেওয়া, নদী দখল, উল্টা পথে গাড়ি চালানো, ঘুষ বাণিজ্য, বিভিন্ন দপ্তরে ফাইল বাণিজ্য, কর ফাঁকি, কৃষি ক্ষেত্রে দুর্নীতি ও প্রশ্নপত্র ফাঁসসহ সমাজের বিভিন্ন দুর্নীতির চিত্র নিয়ে ৬১টি কার্টুন ও ২৩টি আলোকচিত্র স্থান পেয়েছে।

১৩তম ‘দুর্নীতিবিরোধী কার্টুন প্রতিযোগিতা ২০১৮-এর ‘ক’ বিভাগে (১৩-১৮ বছর) প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন যথাক্রমে পাবনা মেডিক্যাল কলেজের শিক্ষার্থী আইজায়া ট্রিপেন্ড হেভেন, রাজশাহী ক্যাডেট কলেজের শিক্ষার্থী মো. তৌহিদুল হাসান ও ঢাকার সোলমাইদ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সুমাইয়া আক্তার। ‘খ’ বিভাগে (১৯-২৫ বছর) প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অংকন ও চিত্রায়ন বিভাগের শিক্ষার্থী মো. মাসুদ আল মামুন, আশরাফুল ইসলাম ও প্রসুন হালদার।



মন্তব্য