kalerkantho


জানুন কর্মক্ষেত্রে আপনার গুরুত্ব

১০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০



জানুন কর্মক্ষেত্রে আপনার গুরুত্ব

মিটিং ও সিদ্ধান্ত উপেক্ষিত : কর্মক্ষেত্রে গুরুত্বপূর্ণ মিটিং কিংবা সিদ্ধান্ত নেওয়ার সময় আপনাকে যদি গুরুত্ব দেওয়া না হয়, তাহলে তা উদ্বেগজনক। এ ক্ষেত্রে ধরে নিতে পারেন, আপনার অভিজ্ঞতা কিংবা যোগ্যতার মূল্যায়ন হচ্ছে না কিংবা তা মূল্যায়নের যোগ্য নয়।

কর্মক্ষমতা ও উৎপাদনশীলতা হ্রাস : আপনার যদি কর্মক্ষমতা ও উৎপাদনশীলতা দিন দিন কমে যায়, তাহলে বুঝতে হবে আপনার কাজের তাগিদ কমে গেছে। যার কারণ হয়তো লুকিয়ে আছে কর্মক্ষেত্রেই।

প্রযুক্তির প্রসারে কর্মহীন : প্রযুক্তিগত উন্নয়নের কারণে এখন কর্মক্ষেত্রে অনেক পদেরই প্রয়োজনীয়তা ফুরিয়ে গেছে। এমন যদি হয়, প্রযুক্তির কারণে আপনার দক্ষতার প্রয়োজনীয়তা নেই, তাহলে তাও একটা অশনিসংকেত হতে পারে।

সামাজিক যোগাযোগে আসক্তি : কর্মক্ষেত্রে কাজের তুলনায় ইন্টারনেটে বেশি সময় ব্যয় হলে বুঝতে হবে আপনি স্থবির হয়ে পড়েছেন। আপনার কাজ থমকে গেছে, নষ্ট হয়ে গেছে গতিশীলতাও।

ব্যক্তিগত জীবনে প্রভাব : কর্মক্ষেত্রের প্রভাব ব্যক্তিগত জীবনে পড়া শুরু করলে তা নানা ধরনের সমস্যা সৃষ্টি করতে পারে। এ ধরনের পরিস্থিতি তৈরি হলে বিষয়টি ঠাণ্ডা মাথায় চিন্তা করা উচিত।

প্রশিক্ষণ ও উন্নতি বন্ধ : কর্মক্ষেত্রে প্রতিনিয়ত নতুন নতুন বিষয় শিখে নিজের ও প্রতিষ্ঠানের উন্নতিতে সচেষ্ট থাকতে হয়। কিন্তু আপনার মধ্যে যদি এ প্রক্রিয়া বন্ধ হয়ে যায়, তাহলে বিষয়টি মোটেও ভালো নয়।

সহকর্মীদের নিয়ে বিরক্তি : কর্মক্ষেত্রে সবার সঙ্গে মিলেমিশে কাজ করাই কাম্য। এ ক্ষেত্রে বস ও সহকর্মীদের বিষয়ে আপনার মধ্যে বিরক্তি কাজ করলে তা মোটেও ইতিবাচকভাবে দেখার সুযোগ নেই।

ফোর্বস সাময়িকী অবলম্বনে ওমর শরীফ পল্লব



মন্তব্য