kalerkantho


ভুল চিকিৎসা

মৃত রওশন আরার পরিবারকে কোটি টাকা দিতে রুল

নিজস্ব প্রতিবেদক   

২১ নভেম্বর, ২০১৮ ০০:০০



বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে কিডনি কেটে ফেলার পর চলচ্চিত্র পরিচালক রফিক শিকদারের মা রওশন আরার মৃত্যুর ঘটনায় ক্ষতিপূরণ হিসেবে তাঁর পরিবারকে এক কোটি টাকা দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ গতকাল মঙ্গলবার এ রুল জারি করেন। মানবাধিকারবিষয়ক সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) করা এক রিট আবেদনে এ আদেশ দেন আদালত।

এ ছাড়া রওশন আরার দুটি কিডনি অপসারণ কেন অবৈধ ঘোষণা করা হবে না জানতে চেয়ে বিএসএমএমইউ কর্তৃপক্ষ কর্তৃক সংশ্লিষ্ট দুই ডাক্তারের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না এবং বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) কর্তৃপক্ষকে দুই ডাক্তারের সনদ বাতিল করে তাঁদের ডাক্তারি পেশা থেকে অব্যাহতি দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। স্বাস্থ্যসচিব, বিএসএমএমইউ ভিসিসহ আটজনকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট এম আসাদুজ্জামান, মো. আনিসুল হাসান ও মো. শাহীনুজ্জামান।

একটি ক্ষতিগ্রস্ত কিডনি কেটে বাদ দিতে গিয়ে চিকিৎসকরা দুটি কিডনিই কেটে ফেলার পর রওশন আরার মৃত্যু হওয়ায় এ রিট আবেদন করা হয়। রওশন আরার মৃত্যুর ঘটনায় গত মাসে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত এসংক্রান্ত প্রতিবেদন সংযুক্ত করে রিট আবেদন করা হয়। বিএসএমএমইউ হাসপাতালের ইউরোলজি বিভাগে একটির বদলে দুটি কিডনি কেটে ফেলার এ ঘটনা ঘটে।



মন্তব্য