kalerkantho


উন্নয়ন প্রকল্পে বরাদ্দ না দিতে ইসির নির্দেশ

বিশেষ প্রতিনিধি   

২১ নভেম্বর, ২০১৮ ০০:০০



সব ধরনের উন্নয়ন প্রকল্পে নতুন করে বরাদ্দ না দেওয়ার নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল মঙ্গলবার এসংক্রান্ত চিঠি সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোয় পাঠানো হয়েছে। নির্বাচন কমিশন জানায়, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করার অংশ হিসেবে এই নির্দেশনা জারি করা হয়েছে। এ ছাড়া স্থানীয় সরকার মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়, বাংলাদেশ রেড ক্রিসেন্ট এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়কে সব ধরনের প্রকল্প এবং অনুদান বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, নির্বাচনী ফলের গেজেট প্রকাশের আগ পর্যন্ত  কোনো ধরনের অনুদান ঘোষণা বা বরাদ্দ ও অর্থ ছাড় দেওয়া যাবে না। কোনো সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি বা গোষ্ঠী বা প্রতিষ্ঠানের অনুকূলে কোনো ধরনের অনুদান ঘোষণা বা বরাদ্দ কিংবা ছাড় দিতে পারবেন না। রাজনৈতিক দল ও প্রার্থীও আচরণ বিধিমালা-২০০৮ এর বিধি ৩ অনুযায়ী এটি দণ্ডনীয় অপরাধ। একই সঙ্গে নির্বাচনের ফলের গেজেট প্রকাশের আগ পর্যন্ত নির্বাচনী এলাকায় কোনো প্রার্থী সিটি করপোরেশন, পৌরসভা ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সম্পত্তি, তথ্য অফিস, যানবাহন, টেলিফোন, ওয়াকিটকি বা অন্য কোনো সুযোগ-সুবিধা নির্বাচনের কাজে ব্যবহার করতে পারবেন না।

এ ছাড়া নির্বাচন কমিশন ছাড়া কোনো মন্ত্রণালয় যাতে রিটার্নিং অফিসারদের ডেকে নিয়ে সভা না করে সে বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগে আরো একটি নির্দেশনা দিতে যাচ্ছে নির্বাচন কমিশন। গতকাল সন্ধ্যায় প্রধান নির্বাচন কমিশনের বৈঠক শেষে এ কথা জানান ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ। প্রধানমন্ত্রীর কার্যালয়ে রিটার্নিং অফিসারদের ব্রিফিং করা হয়েছে—বিএনপির এমন অভিযোগের মধ্যে এ সিদ্ধান্ত  নেওয়া হয়েছে বলে জানা যায়।



মন্তব্য