kalerkantho


ট্যুরিস্ট ভিসাতেই ভারতে চিকিৎসাসেবা

খুলেছে সিকিম, লাদাখ, অরুণাচল ভ্রমণের সুযোগ

কূটনেতিক প্রতিবেদক   

২১ নভেম্বর, ২০১৮ ০০:০০



জটিল, দীর্ঘমেয়াদি চিকিৎসা বা হাসপাতালে ভর্তি না হলে ট্যুরিস্ট ভিসা দিয়েই ভারতে স্বল্প মেয়াদে চিকিৎসা করানো যাবে। এ জন্য মেডিক্যাল ভিসার প্রয়োজন হবে না। ঢাকায় ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা গতকাল মঙ্গলবার হাইকমিশনে সাংবাদিকদের এ কথা জানান। তিনি আরো জানান, ভারত সরকার বাংলাদেশিদের জন্য ওই দেশটির আকর্ষণীয় লাদাখ, সিকিম, অরুণাচলে যাওয়ার অনুমতি দেবে। নিরাপত্তার কারণে এত দিন সেখানে যাওয়ার অনুমতি ছিল না। এখন বাংলাদেশে ভারতীয় হাইকমিশন থেকে এই অনুমতি মিলবে।

ভারতীয় হাইকমিশনার আরো জানান, গত অক্টোবর মাসে ১০ হাজার বাংলাদেশিকে ভারতীয় ভিসা দেওয়া হয়েছে। এ বছরে বাংলাদেশে ভারতীয় ভিসা ইস্যুর সংখ্যা ১৪ লাখ ৩০ হাজারে দাঁড়াবে। এখন কোনো অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই সরাসরি ভারতীয় ভিসা আবেদন জমা দেওয়া যায়।

ভারতীয় হাইকমিশনার জানান, ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র পরিচালনকারী স্টেট ব্যাংক অব ইন্ডিয়া ঢাকার বারিধারায় যমুনা ফিউচার পার্কে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রটির বিশ্বের সর্ববৃহৎ ভিসা আবেদন কেন্দ্র হিসেবে গিনেজ বিশ্ব রেকর্ডের স্বীকৃতির জন্য কাজ করছে। সাড়ে ১৮ হাজার বর্গফুটের ওই ভিসা আবেদন কেন্দ্রটি সারা দেশে অন্য ভিসা আবেদন কেন্দ্রগুলোর জন্য মডেল হয়ে উঠেছে।



মন্তব্য