kalerkantho


প্রাচীন স্থাপত্যের সন্ধানে তালায় খননকাজ শুরু

তালা (সাতক্ষীরা) প্রতিনিধি   

২০ নভেম্বর, ২০১৮ ০০:০০



পুরাকীর্তির সন্ধানে প্রত্নতত্ত্ব বিভাগ সাতক্ষীরার তালা এলাকায় খননকাজ শুরু করেছে। সেখানে মধ্যযুগের কোনো স্থাপত্য মিলতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। প্রথম সাত দিনের খননে পাওয়া গেছে মৃিশল্পের কিছু নমুনা ও ব্রিটিশ শাসনামলের একটি মুদ্রা।

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, তালা উপজেলার আগোলঝাড়া ও ডাঙ্গা নলতার মধ্যবর্তী একটি মাঠে ৫০ শতাংশ জমি নিয়ে প্রত্নতত্ত্ব বিভাগ গত ৭ নভেম্বর ক্যাম্প স্থাপন করেছে। যে স্থানটি ঝুড়ি ঝাড়ার মাঠ হিসেবে পরিচিত। খননকাজ শুরু হয়েছে ১১ নভেম্বর থেকে। ২০১২ সাল থেকে প্রত্নতত্ত্ব বিভাগ স্থানটি সংরক্ষণ করলেও নানা কারণে খননকাজ শুরু করতে পারেনি। এবার খনন শুরুর প্রথম সাত দিনেই মিলেছে মৃিশল্পের কিছু নমুনা ও ধাতব মুদ্রা। ১০০ বছরের কাছাকাছি সময়ে স্থানটিতে খননকাজ হয়েছিল বলে কিছু আলামত দেখে ধারণা করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

প্রত্নতত্ত্ব বিভাগ খুলনার পরিচালক (ভারপ্রাপ্ত) এ কে এম সাইফুর রহমান জানান, তালার খননকাজে আশা সঞ্চারিত হয়েছে। নমুনা দেখে এটি আদি ও মধ্যযুগের মাঝামাঝি সময়ের কোনো স্থাপত্য বলে মনে হচ্ছে। নানা সংকটে প্রায় ছয় বছর পর খননকাজ শুরু হয়েছে। ৯ জন সদস্য সকাল ৮টা থেকে বিকেল পর্যন্ত খননকাজ করছেন।



মন্তব্য