kalerkantho

সুজনের সংবাদ সম্মেলন

সুষ্ঠু ভোটের জন্য ইসিকে কঠোর হওয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক   

২০ নভেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সুষ্ঠু, শান্তিপূর্ণ ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনের মূল দায়িত্ব নির্বাচন কমিশনের। তাই নিরপেক্ষ ভূমিকা পালনের পাশাপাশি যেকোনো ধরনের অনিয়মের ঘটনা রোধে নির্লিপ্ত না থেকে কমিশনকে কঠোর ভূমিকা পালনের আহ্বান জানিয়েছে নাগরিক সংগঠন সুশাসনের জন্য নাগরিক (সুজন)। গতকাল সোমবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এই আহ্বান জানানো হয়েছে।

সুজন আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনটির সমপাদক ড. বদিউল আলম মজুমদার, ঢাকা মহানগর কমিটির সহসভাপতি ক্যামেলিয়া চৌধুরী ও কেন্দ্রীয় সহযোগী সমন্বয়কারী শামীমা মুক্তা। লিখিত বক্তব্য উপস্থাপন করেন কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার।

বদিউল আলম মজুমদার বলেন, ‘আসন্ন জাতীয় নির্বাচন সুষ্ঠু হবে কি না তা নিয়ে আমাদের তিনটি প্রধান সংশয় রয়েছে। প্রথমত, এই নির্বাচন হচ্ছে দলীয় সরকার ক্ষমতায় থাকা অবস্থায়। এই অবস্থায় প্রশাসন তথা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রভাবিত হওয়ার ঝুঁকি বেশি। তাই এ ব্যাপারে কমিশনকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে। দ্বিতীয়ত, নির্বাচন কমিশনকে মনে রাখতে হবে যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে সংসদ বহাল রেখেই। তাই সতর্ক থাকতে হবে, মন্ত্রী বা সাংসদরা যেন নির্বাচনী আচরণবিধি যথাযথভাবে মেনে চলেন এবং তাঁদের পদের প্রভাব খাটাতে না পারেন। তৃতীয়ত, নির্বাচন কমিশনকে আইনি ভিত্তির ওপর দাঁড়িয়ে নৈতিকতা ও সাহসিকতার সঙ্গে নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করতে হবে।’

সুজন সম্পাদক আরো বলেন, কোনো ধরনের অনিয়মের ঘটনা কর্ণগোচর বা দৃষ্টিগোচর হলে, অভিযোগ দায়েরের অপেক্ষা না করে দ্রুত ব্যবস্থা নিতে হবে।  মনে রাখতে হবে যে সুষ্ঠু, শান্তিপূর্ণ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশনের নির্লিপ্ত থাকার কোনো সুযোগ নেই।

মন্তব্য