kalerkantho


শহিদুল আলমের জামিন স্থগিতের শুনানি আজ

নিজস্ব প্রতিবেদক   

২০ নভেম্বর, ২০১৮ ০০:০০



তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে করা মামলায় দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী ড. শহিদুল আলমকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে আবেদন করা হয়েছে। আজ মঙ্গলবার এ আবেদনের ওপর শুনানি হতে পারে।

হাইকোর্ট গত ১৫ নভেম্বর এক রায়ে শহিদুল আলমের জামিন মঞ্জুর করেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে করা মামলায় শহিদুল আলমের জামিন প্রশ্নে জারি করা রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে আদালত জামিন মঞ্জুর করে রায় দেন।

গত ১১ সেপ্টেম্বর ঢাকা মহানগর দায়রা জজ আদালতে শহিদুল আলমের জামিন আবেদন খারিজ হয়। এরপর ১৮ সেপ্টেম্বর হাইকোর্টে নতুন করে জামিন আবেদন করা হয়। ৭ অক্টোবর জামিন প্রশ্নে রুল জারি করেন হাইকোর্ট। সরকারকে এক সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়। এ রুলের ওপর শুনানি শেষে জামিন দেন হাইকোর্ট।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে সাক্ষাৎকার দেন ড. শহিদুল আলম। সেখানে বিনা বিচারে মানুষ হত্যা, জাতীয় সংসদ নির্বাচন, কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরতদের বিষয়ে সরকারের ভূমিকা নিয়ে বক্তব্য দেন। একই সঙ্গে গত ৪ ও ৫ আগস্ট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লাইভে বক্তব্য দেন। এরই প্রেক্ষাপটে গত ৫ আগস্ট রাতে ধানমণ্ডির বাসা থেকে ড. শহিদুল আলমকে গ্রেপ্তার করে পুলিশ। পরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় তাঁর বিরুদ্ধে রমনা থানায় মামলা করে পুলিশ। এ মামলায় ৬ আগস্ট তাঁকে ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করে সাত দিনের রিমান্ডে নেওয়া হয়। রিমান্ড শেষে ১২ আগস্ট তাঁকে কারাগারে পাঠানো হয়। সেই থেকে তিনি কারাবন্দি।



মন্তব্য