kalerkantho


অবিন্তা গ্যালারিতে হামিদুজ্জামানের ‘নকচারনাল শেডস’

নিজস্ব প্রতিবেদক   

১৮ নভেম্বর, ২০১৮ ০০:০০



অবিন্তা গ্যালারিতে হামিদুজ্জামানের ‘নকচারনাল শেডস’

রাজধানীর অবিন্তা গ্যালারিতে গতকাল শুরু হয়েছে শিল্পী হামিদুজ্জামান খানের একক প্রদর্শনী। ছবি : কালের কণ্ঠ

শুরু হলো বিশিষ্ট ভাস্কর ও চিত্রশিল্পী হামিদুজ্জামান খানের একক চিত্র প্রদর্শনী ‘নকচারনাল শেডস’। গতকাল শনিবার সন্ধ্যায় রাজধানীর মধ্যবাড্ডার অবিন্তা গ্যালারি অব ফাইন আর্টসে এ প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

এতে হামিদুজ্জামানকে নিয়ে লেখা ‘হামিদুজ্জামান খান : অ্যা মডার্ন স্কাল্পচার ইন এশিয়া’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। এতে দেশি-বিদেশি ভাস্কর ও চিত্রশিল্পীদের লেখা সংকলন করা হয়েছে।

হামিদুজ্জামান খান বলেন, ‘আমি সব সময় ভাস্কর্য নিয়েই থাকি। তবে এ বছর আমি সবচেয়ে বেশি ছবি এঁকেছি। অবিন্তা গ্যালারিতে প্রদর্শনীটি আয়োজন করার জন্য আমি কর্তৃপক্ষের কাছে কৃতজ্ঞ। সুন্দর এ গ্যালারিটি আত্মপ্রকাশ করায় ঢাকায় শিল্পকর্ম প্রদর্শনের সুযোগ পাচ্ছেন শিল্পীরা।’

শিল্পী মনিরুল ইসলাম বলেন, ‘বিশ্বের নানা প্রান্তে শিল্পীরা শিল্পকর্ম তৈরি করছেন। কিন্তু নিজস্ব শিল্পগুণসমৃদ্ধ শিল্পকর্মের যথেষ্ট অভাব। হামিদুজ্জামান খানের শিল্পকর্মে নিজস্বতায় ভরপুর, যা বেঁচে থাকবে বহুদিন।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের ডিন অধ্যাপক নিসার হোসেন, শিল্প সমালোচক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর, সামিট গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আজিজ খান, অবিন্তা গ্যালারির চেয়ারপারসন নিলু রওশন মোর্শেদ প্রমুখ।

‘নকচারনাল শেডস’ প্রদর্শনীতে স্থান পেয়েছে হামিদুজ্জামান খানের তুলিতে আঁকা ১৩০টি শিল্পকর্ম।

 



মন্তব্য