kalerkantho


নির্বাচনী ইশতেহারে নিরাপদ পানিসহ কিছু বিষয় অন্তর্ভুক্ত করার আবেদন

১৬ নভেম্বর, ২০১৮ ০০:০০



একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে সব নাগরিকের জন্য নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) অন্তর্ভুক্তি নিশ্চিত করার আবেদন জানানো হয়েছে। ওয়াশ সেক্টরের সঙ্গে জড়িত নেটওয়ার্ক ও সংস্থাগুলোর পক্ষ থেকে দেশের সব রাজনৈতিক দলের প্রতি এই আবেদন জানানো হয়।

গত বুধবার এক বিবৃতিতে ওয়াটারএইড, ইউনিসেফ, ব্র্যাক, ওয়ার্ল্ড ভিশন, ওয়াটার ডট ওআরজি, এফএসএম নেটওয়ার্ক, ফানসা, ডাব্লিউএসএসসি,বি, স্যানিটেশন অ্যান্ড ওয়াটার ফর অল এবং ওয়াশ অ্যালায়েন্স থেকে এ আবেদন জানানো হয়।

তাদের পক্ষ থেকে সবার জন্য আর্সেনিক ও জীবাণুমুক্ত নিরাপদ সুপেয় পানির প্রাপ্যতা নিশ্চিত করতে সমন্বিত পানিসম্পদ ব্যবস্থাপনা ও নিরাপদ পানির যথোপযুক্ত প্রযুক্তির উন্নয়ন ও ব্যবহার, টেকসই ও নিরাপদ স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে পয়োবর্জ্য ব্যবস্থাপনার (এফএসএম) যথাযথ বাস্তবায়নসহ জনসমাগমস্থল এবং সব প্রতিষ্ঠানে নারী, শিশু ও প্রতিবন্ধীবান্ধব স্যানিটেশন সেবা নিশ্চিত করা, কিশোরী ও প্রজননক্ষম নারীদের মাসিক স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে স্যানিটারি ন্যাপকিন এবং ন্যাপকিন তৈরিতে ব্যবহৃত কাঁচামালের ওপর বিদ্যমান সব ধরনের শুল্ক ও কর মওকুফ করাসহ বেশ কিছু দাবিও তুলে ধরা হয়। সংবাদ বিজ্ঞপ্তি।



মন্তব্য