kalerkantho


শিক্ষামন্ত্রী জানালেন

এমপিও শিক্ষকদের ইনক্রিমেন্ট বৈশাখী ভাতা কার্যকর গত ১ জুলাই থেকে

নিজস্ব প্রতিবেদক   

১৬ নভেম্বর, ২০১৮ ০০:০০



শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘এমপিওভুক্ত শিক্ষকদের ৫ শতাংশ বার্ষিক ইনক্রিমেন্ট ও ২০ শতাংশ বৈশাখী ভাতা গত জুলাই থেকে কার্যকর করা হবে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করেছে। গত ১ জুলাই থেকেই প্রায় পাঁচ লাখ শিক্ষক-কর্মচারী এ সুবিধা প্রাপ্য হবেন।’

গতকাল বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তরের সদ্য প্রয়াত মহাপরিচালক প্রফেসর মো. মাহাবুবুর রহমানের স্মরণে এক আলোচনাসভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। মন্ত্রী বলেন, ‘শিক্ষকদের কল্যাণে এবং তাঁদের জীবনমান ও পেশাগত উন্নয়নে সরকার সব ধরনের সহায়তা প্রদান করছে।’ এমপিওভুক্ত শিক্ষকদের ৫ শতাংশ বার্ষিক ইনক্রিমেন্ট ও ২০ শতাংশ বৈশাখী ভাতা প্রদান এবং স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা স্থাপন, পরিচালনা, জনবল কাঠামো ও বেতন-ভাতাদি নীতিমালা  অনুমোদন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী প্রয়াত মহাপরিচালকের কর্মময় জীবনের ওপর আলোকপাত করে বলেন, তাঁর অভাব সহজে পূরণ হবে না। তিনি একজন নিবেদিতপ্রাণ শিক্ষক ছিলেন।

স্মরণসভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, মাউশির মহাপরিচালক (রুটিন দায়িত্ব) প্রফেসর মো. শামছুল হুদা, এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাব্বির নেওয়াজসহ প্রয়াত মহাপরিচালকের সহকর্মীরা তাঁকে নিয়ে স্মৃতিচারণা করেন।



মন্তব্য