kalerkantho


ডায়াবেটিস দিবসের অনুষ্ঠানে তথ্য

শিশুদের ডায়াবেটিসের ঝুঁকি দ্রুত বাড়ছে

নিজস্ব প্রতিবেদক   

১৫ নভেম্বর, ২০১৮ ০০:০০



দেশে দ্রুত বাড়ছে শিশুদের ডায়াবেটিসের ঝুঁকি। এ প্রাণঘাতী রোগ থেকে শিশুদের রক্ষায় বিনা মূল্যে বিশেষ ইনসুলিন দেওয়ার পদক্ষেপ নিতে বললেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। একই সঙ্গে সরকারি-বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসার জোর তাগিদ দিলেন বিশেষজ্ঞরা। গতকাল বুধবার রাজধানীর সেগুনবাগিচায় বারডেম-২ হাসপাতালে ‘শিশুদের ডায়াবেটিস প্রতিবন্ধকতা ও সামাজিক দায়বদ্ধতা’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে এ তাগিদ দেওয়া হয়। বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে ডায়াবেটিক সমিতির চেঞ্জিং ইন চিলড্রেন প্রগ্রামসহ আরো কয়েকটি প্রতিষ্ঠান মিলে এ আয়োজন করে।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বলেন, শিশু ডায়াবেটিস রোগীদের জন্য কিভাবে বিনা মূল্যে ইনসুলিন সরবরাহ করা যায় সে জন্য পদক্ষেপ নেওয়া হবে।

অনুষ্ঠানে শিশুদের ডায়াবেটিস বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির চেঞ্জিং ডায়াবেটিস ইন চিলড্রেন প্রগ্রামের কোঅর্ডিনেটর ডা. বেদৌরা জাবীন।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ডেনমার্কের রাষ্ট্রদূত এইচ ই উইনি পিটারসন, ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোস্তাফিজুর রহমান, ডায়াবেটিক সমিতির মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন, ইমেরিটাস অধ্যাপক ডা. হাজেরা মাহতাব, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চক্ষু বিভাগের সহযোগী অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী প্রমুখ।



মন্তব্য