kalerkantho


মাদারীপুরে সুলতানা কামাল

অভিভাবকের দায়িত্ব সন্তানের আত্মসম্মান বোধ জাগ্রত করা

মাদারীপুর প্রতিনিধি   

১৫ নভেম্বর, ২০১৮ ০০:০০



অভিভাবকের দায়িত্ব হচ্ছে সন্তানের মধ্যে আত্মসম্মান বোধ জাগ্রত করা। কারণ আত্মসম্মান বোধসম্পন্ন মানুষ কখনো অন্যায় করে না। গতকাল বুধবার মাদারীপুর বিয়াম ল্যাবরেটরি স্কুলের অভিভাবক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের  উপদেষ্টা, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ও মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের ফাউন্ডার প্রেসিডেন্ট অ্যাডভোকেট সুলতানা কামাল এ কথা বলেন।

তিনি অভিভাবকদের উদ্দেশ করে বলেন, ‘আমাদের সন্তানরা যেন একা একা না থেকে মানুষের সংস্পর্শ পেয়ে বেড়ে ওঠে। তাহলেই তাদের বিবেক জাগ্রত হবে এবং যোগ্য মানুষ হিসেবে গড়ে উঠবে। সন্তানদের মুক্তিযুদ্ধের আদর্শে গড়ে তুলতে হবে। মানবাধিকার সম্পর্কে তারা যেন সজাগ থাকে সে বিষয়ে শিক্ষা দিতে হবে।’ রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার উদ্ধৃতি দিয়ে তিনি আরো বলেন, ‘মানুষই পৃথিবীর একমাত্র প্রাণী, যাকে কি না জন্ম থেকে মৃত্যু পর্যন্ত শুনতে হয়—মানুষের মতো মানুষ হতে হবে। কিন্তু অন্য প্রাণীকে সেই প্রাণী হওয়ার কথা বলা হয় না।’

জেলা প্রশাসক ও বিয়াম ল্যাবরেটরি স্কুলের প্রতিষ্ঠাতা ওয়াহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন শিক্ষাপ্রতিষ্ঠানটির অধ্যক্ষ বিলকিস ফেরদৌসি। বিশেষ অতিথি ছিলেন সরকারি নাজিমউদ্দিন কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. নুরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার বদরুল আলম, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক রাসেল সাবরিন, মাদারীপুর পৌরসভার সাবেক চেয়ারম্যান নুরুল আলম বাবু চৌধুরী, পৌরসভার মেয়র খালিদ হোসেন ইয়াদ, প্রেস ক্লাবের আহ্বায়ক মো. শাহজাহান খান প্রমুখ।



মন্তব্য