kalerkantho


পর্যবেক্ষক সংস্থা অধিকারের নিবন্ধন বাতিল

বিশেষ প্রতিনিধি   

৯ নভেম্বর, ২০১৮ ০০:০০



নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধিত পর্যবেক্ষক সংস্থার তালিকা থেকে ‘অধিকার’কে বাদ দেওয়া হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার দুই দিন আগে গত মঙ্গলবার সংস্থাটির নিবন্ধন বাতিল করে নির্বাচন কমিশন (ইসি)। ফলে আগামী জাতীয় সংসদ এবং  স্থানীয় সরকারের কোনো নির্বাচন পর্যবেক্ষণ করার সুযোগ পাবে না এ সংস্থাটি। নিবন্ধন বাতিলের কারণ হিসেবে ইসি বলছে, এনজিও ব্যুরোর নিবন্ধন না থাকা এবং রাষ্ট্র ও শৃঙ্খলাবিরোধী কাজে জড়িত থাকার অভিযোগ রয়েছে সংস্থাটির বিরুদ্ধে। গত মঙ্গলবার বিষয়টি জানিয়ে অধিকারের সভাপতি সি আর আবরারকে চিঠি দিয়েছে ইসি। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ইসির যুগ্ম সচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান স্বাক্ষরিত এসংক্রান্ত চিঠিতে বলা হয়, নির্বাচন কমিশনে স্থানীয় পর্যবেক্ষক সংস্থা হিসেবে নিবন্ধন পাওয়ার পূর্বশর্ত হলো সংস্থাটিকে সংবিধিবদ্ধ কোনো প্রতিষ্ঠান অথবা এনজিও ব্যুরোতে নিবন্ধিত হতে হবে। এনজিও-বিষয়ক ব্যুরোতে অধিকারের নিবন্ধনের (নিবন্ধন নং-১৪) মেয়াদ উত্তীর্ণ হওয়ায় এবং নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা-২০১৭ এর ৬.২ উপধারা অনুযায়ী নির্বাচন কমিশন নিবন্ধিত স্থানীয় পর্যবেক্ষক সংস্থা হিসেবে প্রতিষ্ঠানটির নিবন্ধন বাতিল করা হলো। তবে নিবন্ধন বাতিলের বিষয়ে অধিকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি।

অধিকারের বিরুদ্ধে কয়েক বছর আগে শাপলা চত্বরে অবস্থান নেওয়া হেফাজতে ইসলামের ওপর পুলিশের অভিযান নিয়ে অসত্য তথ্য দেওয়ার অভিযোগ রয়েছে। একইভাবে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন নিয়েও অসত্য তথ্য প্রকাশের অভিযোগ রয়েছে। নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা-২০১৭ এর ৬.২ উপধারায় বলা আছে, নিবন্ধিত কোনো সংস্থার বিরুদ্ধে রাষ্ট্র বা শৃঙ্খলাবিরোধী কাজে জড়িত থাকার অভিযোগ পাওয়া গেলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মতামত বা প্রতিবেদনের আলোকে ওই সংস্থার নিবন্ধন বাতিল করা হবে।

এ বিষয়ে নির্বাচন কমিশনের যুগ্ম সচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান বলেন, অধিকার এনজিও-বিষয়ক ব্যুরোতে নিবন্ধিত নয়। এ ছাড়া তাদের কাগজপত্রে অনেক ঘাটতি রয়েছে। তাই তাদের নিবন্ধন বাতিল করা হয়েছে।



মন্তব্য