kalerkantho


বিভিন্ন স্থানে পুলিশের অভিযান

বিএনপি ও জামায়াতের ৪৫ নেতাকর্মী গ্রেপ্তার

কালের কণ্ঠ ডেস্ক   

৯ নভেম্বর, ২০১৮ ০০:০০



নাশকতা সংঘটন ও পরিকল্পনা, যানবাহন ভাঙচুরসহ বিভিন্ন অভিযোগে গত বুধবার রাত ও গতকাল বৃহস্পতিবার দেশের বিভিন্ন স্থানে বিএনপি ও জামায়াতের ৪৫ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের মধ্যে সিলেটের জৈন্তাপুরে তিনজন, কুমিল্লার বুড়িচংয়ে একজন, নারায়ণগঞ্জে দুজন, যশোরের শার্শায় দুজন, গাইবান্ধায় একজন, চকরিয়ায় সাতজন, রাজবাড়ীতে একজন, টাঙ্গাইলের ভূঞাপুরে তিনজন, কুমিল্লার নাঙ্গলকোটে ১০ জন, ঝালকাঠির কাঁঠালিয়ায় দুজন, বগুড়ার শাজাহানপুরে চারজন, নওগাঁর সাপাহারে একজন, বরগুনার বামনায় তিনজন, সিরাজগঞ্জের তারাশে দুজন ও রাজশাহীর বাঘায় চারজনকে গ্রেপ্তার করা হয়। গতকালই তাদের বিভিন্ন মামলায় আদালতে পাঠায় পুলিশ। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো সংবাদ—

সিলেট : সিলেটের জৈন্তাপুর উপজেলায় নাশকতার মামলায় বিএনপি ও জামায়েতে ইসলামীর দুই নেতাকে গ্রেপ্তার করে পুলিশ। এর মধ্যে গতকাল দুপুরে উপজেলা জামায়াতের সেক্রেটারি আনোয়ারুল আম্বিয়া (২২) এবং বুধবার গভীর রাতে উপজেলার বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল হাফিজকে (৪০) আটক করে জৈন্তপুর থানা পুলিশ।

ব্রাহ্মণপাড়া-বুড়িচং (কুমিল্লা) : কুমিল্লার বুড়িচংয়ে বুধবার রাতে উপজেলা শ্রমিক দলের সাধারণ সম্পাদক মো. শহীদুল্লাহকে (৫৮) গ্রেপ্তার করে পুলিশ।

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জ মহানগরের সিদ্ধিরগঞ্জে গ্রেপ্তার করা হয় টিএইচ তোফা ও ইকবাল হোসেন ভেন্ডার নামের বিএনপির দুই কর্মীকে। এর আগে সিদ্ধিরগঞ্জে একটি বাসে আগুন দেওয়ার অভিযোগে বুধবার রাতে বিএনপির সাবেক এমপিসহ ৬১ নেতাকর্মীকে আসামি করে মামলা হয়েছে।

বেনাপোল (যশোর) : যশোরের শার্শায় গোপন বৈঠক চলাকালে গতকাল দুপুরে উপজেলার বাগআঁচড়া জামায়াতের নিয়ন্ত্রণাধীন দারুল আমান ট্রাস্টে অভিযান চালিয়ে নজরুল ইসলাম ও রাজু আহম্মেদ নামের দুই জামায়াতের কর্মীকে আটক করা হয়। এ ছাড়া শার্শা উপজেলায় আবারও জামায়াত-বিএনপির নেতাকর্মীদের নামে ‘গায়েবি অভিযোগে’ মামলা দেওয়া হয়েছে। মামলায় কেন্দ্রীয় জামায়াতের শুরা সদস্য মাওলানা আজিজুর রহমান ও উপজেলা বিএনপির সহসভাপতি সিরাজুল ইসলাম তরফদারসহ ৪০ জনকে আসামি করা হয়।

গাইবান্ধা : গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও স্থানীয় ডিডাব্লিউ সরকারি কলেজের প্রভাষক জামায়াত নেতা আবু সোলায়মান সরকার সাজাকে গ্রেপ্তার করে পুলিশ। জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাইদীর মামলার রায়কে কেন্দ্র করে জেলার বামনডাঙ্গা তদন্ত কেন্দ্রের চার পুলিশ হত্যার ঘটনাসহ ১৩টি মামলার আসামি তিনি। গতকাল উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভা থেকে বের হওয়ার পথে তাকে গ্রেপ্তার করা হয়।

চকরিয়া (কক্সবাজার) : কক্সবাজারের চকরিয়ায় বুধবার রাতে নাশকতার পরিকল্পনার অভিযোগে উপজেলা বিএনপির সভাপতি মিজানুর রহমান চৌধুরী খোকন মিয়ার বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ। এ সময় নাশকতার পরিকল্পনাসংবলিত হাতে লেখা ১০টি চিরকুট, ১০টি লাঠিসহ সাতজনকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতদের মধ্যে বিএনপির সহসভাপতি ও উপজেলা বিএনপির সভাপতি মিজানুর রহমান চৌধুরী খোকন মিয়া ও উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক আবদুছ ছালাম রয়েছেন। এ ঘটনায় গতকাল ৩৬ জনকে আসামি করা হয়।

রাজবাড়ী : ভাঙচুর ও নাশকতার মামলায় রাজবাড়ী সদর উপজেলার মিজানপুর ইউনিয়ন বিএনপির সহসাংগঠনিক সম্পাদক গাফ্ফার চৌধুরীকে গতকাল ভোরে গ্রেপ্তার করা হয়।

ভূঞাপুর (টাঙ্গাইল) : টাঙ্গাইলের ভূঞাপুরে বুধবার রাতে নাশকতার অভিযোগে উপজেলার নিকরাইল ইউনিয়ন জামায়াতের সেক্রেটারি মো. জয়নাল আবেদীনসহ তিন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়।

নাঙ্গলকোট (কুমিল্লা) : কুমিল্লার নাঙ্গলকোটে গতকাল ভোরে থানা পুলিশের বিশেষ অভিযানে নাশকতা মামলায় বিএনপি, যুবদল ও ছাত্রদলের ১০ কর্মীকে গ্রেপ্তার করা হয়।

কাঁঠালিয়া (ঝালকাঠি) : কাঁঠালিয়া বিএনপির সহসভাপতি ও সাবেক উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. জালালুর রহমান আকন ও উপজেলা যুবদলের সাবেক সভাপতি মো. ইলিয়াস মিয়াকে বিশেষ ক্ষমতা আইনে গ্রেপ্তার করা হয়।

কালকিনি (মাদারীপুর) : মাদারীপুরের কালকিনিতে নাশকতার অভিযোগে পুলিশের অভিযানে উপজেলা ছাত্রদলের সহসভাপতিসহ তিনজনকে গ্রেপ্তার করে থানা পুলিশ।

শাজাহানপুর (বগুড়া) : বগুড়ার শাজাহানপুরে বুধবার রাতে নাশকতার মামলায় জামায়াত-বিএনপির চার নেতাকর্মীকে গ্রেপ্তার করে থানা পুলিশ।

সাপাহার (নওগাঁ) : সাপাহার উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক বিএনপি নেতা মোক্তাহারুল ইসলামকে বুধবার রাতে নাশকতার মামলায় আটক করে পুলিশ।

বামনা (বরগুনা) : বরগুনার বামনা উপজেলায় বুধবার রাতে নাশকতা ঘটানোর চেষ্টার অভিযোগের মামলায় বিএনপি ও যুবদলের তিন নেতাকর্মীকে গ্রেপ্তার করে পুলিশ।

তাড়াশ (সিরাজগঞ্জ) : জেলার তাড়াশে দেশীয় ‘অস্ত্রসহ’ উপজেলা ছাত্রদলের সভাপতি রাজীব আহম্মেদ মাসুম ও বিএনপি নেতা আনোয়ার হোসেনকে গ্রেপ্তার করে পুলিশ।

বাঘা (রাজশাহী) : রাজশাহীর বাঘায় বুধবার রাতে নাশকতা মামলায় গ্রেপ্তার করা হয় উপজেলা স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক জুয়েল আহম্মেদসহ চার নেতাকর্মীকে।



মন্তব্য