kalerkantho


দাঁত পরিষ্কারে নারকেল তেল

৯ নভেম্বর, ২০১৮ ০০:০০



দাঁত পরিষ্কারে নারকেল তেল

দাঁত পরিষ্কারের কাজে একটা সময় গ্রামের লোকজন কয়লা ব্যবহার করত। ক্রমেই টুথপেস্ট একমাত্র অবলম্বন হয়ে উঠেছে। কিন্তু অনেকেই জানে না যে দাঁত সাদা করার শক্তিশালী প্রাকৃতিক উপাদান হলো নারকেল তেল। এ নিয়েই আজকের টিপস

স্বাস্থ্যগুণ

নারকেল তেলে মেলে মিডিয়াম-চেইন ফ্যাটি এসিড। এতে আছে অ্যান্টি-অক্সিডেন্ট ও ইনফ্লামাটরি উপাদান। কাজেই টুথপেস্টের রাসায়নিক উপাদানের চেয়ে নারকেল তেল যেকোনো বিচারে উত্তম। মুখের শক্তিশালী রোগ প্রতিরোধী ব্যবস্থা গড়ে তুলতে তাই নারকেল তেল অনন্য।

ব্যবহারের নিয়ম

দাঁত সাদা করার পদ্ধতি খুবই সাধারণ। তবে কিছু নির্দেশনা আছে। সাধারণ তাপমাত্রায় থাকা কিংবা জমে যাওয়া এক চা চামচ নারকেল তেল মুখে নিন। এবার তেলটুকু মুখের চারদিকে কুলকুচির মতো করে ঘোরাতে থাকুন। এ কাজ ১০-১৫ মিনিট ধরে করবেন। তবে তেল গিলে ফেলবেন না। এবার মুখের তেল ফেলে দিন। এরপর হালকা উষ্ণ পানি দিয়ে কুলি করুন কয়েকবার। লবণ মিশ্রিত উষ্ণ পানি দিয়ে গার্গল করলে আরো ভালো। এবার শুধু ব্রাশ দিয়ে দাঁত মেজে ফেলতে পারেন। পেস্ট নিতে হবে না। এতে ব্যাকটেরিয়া চলে যাবে।

উপকারিতা

দাঁত পরিষ্কারের কাজে অন্যান্য যেকোনো উপাদানের চেয়ে নারকেল তেল বেশি কার্যকর। তাৎক্ষণিক ফলাফল তো আর মেলে না। ক্রমেই বুঝতে পারবেন। মুখের দুর্গন্ধ দূর হবে। ব্যাকটেরিয়া ও দূষিত উপাদান বেরিয়ে যাবে। এতে করে দাঁত ক্ষতিগ্রস্ত হয় না। কিন্তু টুথপেস্টের রাসায়নিক উপাদানের নিয়মিত ব্যবহারে ক্রমেই দাঁতের এনামেলের ক্ষয় ঘটতে থাকে। অন্যান্য সমস্যাও দেখা দেয়। এদিকটা বিবেচনা করলে নারকেল তেল ক্ষতিকর নয়। তেলটি দাঁত সাফ করা ছাড়াও আরো অনেক উপকারই করে। ব্যাকটেরিয়া ধ্বংসের কারণে গাম ডিজিস ও গিনগিভাইটিস রোগ হয় না।

অর্গানিক ফ্যাক্টস অবলম্বনে সাকিব সিকান্দার



মন্তব্য