kalerkantho


এসএসসিতে অতিরিক্ত ফি

ব্যবস্থা নিতে মন্ত্রিপরিষদ বিভাগে দুদকের চিঠি

নিজস্ব প্রতিবেদক   

৯ নভেম্বর, ২০১৮ ০০:০০



এসএসসি পরীক্ষার ফরম পূরণে সরকার নির্ধারিত ফির অতিরিক্ত অর্থ আদায়ের সঙ্গে জড়িত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল বৃহস্পতিবার দুদকের ভারপ্রাপ্ত সচিব সারোয়ার মাহমুদের সই করা চিঠিটি মন্ত্রিপরিষদসচিব বরাবর পাঠানো হয়েছে।

দুদক থেকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), এসএসসি (ভোকেশনাল), দাখিল এবং দাখিল ভোকেশনাল পরীক্ষা ২০১৯-এর ফরম পূরণের জন্য সরকারের নির্ধারিত ফির অতিরিক্ত অর্থ নেওয়ার বহু অভিযোগ পাচ্ছে দুদক। সম্প্রতি কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে অভিযান চালিয়ে এমন অভিযোগের সত্যতাও পাওয়া গেছে।

চিঠিতে আরো বলা হয়, কোনো কোনো ক্ষেত্রে অতিরিক্ত অর্থ নিয়ে দুর্নীতির মাধ্যমে নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য পরীক্ষার্থীদেরও ফরম পূরণের সুযোগ সৃষ্টি করে দেওয়া হচ্ছে। এহেন অপতৎপরতা সারা দেশে সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সুনাম ও ভাবমূর্তি নষ্ট করছে বলে উল্লেখ করা হয় দুদকের ওই চিঠিতে। আর ওই সব কারণেই এই পরীক্ষাসংক্রান্ত দুর্নীতি প্রতিরোধে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, অধিদপ্তর, দপ্তর এবং মাঠ প্রশাসনের মাধ্যমে যথাযথ ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়েছে বলে দুদকের জনসংযোগ কর্মকর্তা ও উপপরিচালক প্রণব কুমার ভট্টাচার্য্য কালের কণ্ঠকে নিশ্চিত করেন। ওই চিঠির অনুলিপি পাঠানো হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, সব মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ড চেয়ারম্যান, সব জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের কাছে। এদিকে এসএসসির ফরম পূরণে অতিরিক্ত অর্থ নেওয়ার অভিযোগ পেয়ে গত ৪ নভেম্বর রাজধানীর হাজারীবাগের সালেহা স্কুল অ্যান্ড কলেজে অভিযান চালিয়ে এর সত্যতা পায় দুদক।



মন্তব্য