kalerkantho


রাষ্ট্রদূত রাবাব ফাতিমা

জাপানি ভাষা কারিগরি দক্ষতাই জাপানে নিয়োগের পূর্বশর্ত

কূটনৈতিক প্রতিবেদক   

২৪ অক্টোবর, ২০১৮ ০০:০০



জাপানে বাংলাদেশিদের সম্ভাবনা কাজে লাগাতে জাপানি ভাষা জানা ও কারিগরি দক্ষতার ওপর জোর দিয়েছেন টোকিওতে বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। গতকাল মঙ্গলবার টোকিওতে বাংলাদেশ দূতাবাসে জনশক্তি নিয়োগ ও সরবরাহ খাতসংশ্লিষ্ট বেসরকারি কর্মী প্রেরণ সংস্থার প্রতিনিধি ও প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে ওই দুটি বিষয়ের ওপর জোর দেন তিনি।

রাষ্ট্রদূত বলেন, জাপানে জনসংখ্যা ও জনবল দিন দিন কমছে। কিন্তু বাংলাদেশে জনশক্তির প্রাচুর্য রয়েছে। তাই জাপানে বাংলাদেশের দক্ষ জনবল পাঠানোর ব্যাপক সম্ভাবনা রয়েছে। কার্যকর নীতি, কৌশল, সুদক্ষ পরিকল্পনা ও ব্যবস্থাপনার মাধ্যমে এ সুযোগ কাজে লাগাতে হবে।

রাষ্ট্রদূত আরো বলেন, জাপানে কাজ করার জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা, জাপানি ভাষা ও নিয়ম-শৃঙ্খলার জ্ঞান এবং কর্মঠ হতে হবে।

জাপানে বাংলাদেশ দূতাবাস জানায়, রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বাংলাদেশের সুনাম বজায় রেখে, স্বল্প খরচে এবং সরকারি বিধি-বিধান মেনে এ দেশ থেকে জাপানে আরো বেশি জনশক্তি নেওয়ার ওপর জোর দেন। এ বিষয়ে তিনি জাপান সরকারের সঙ্গে বাংলাদেশের সমঝোতা স্মারক (এমওইউ) সই এবং সম্প্রতি প্রবাসীকল্যাণ মন্ত্রীর জাপান সফরের কথাও উল্লেখ করেন।

সভায় সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার প্রধানরা তাঁদের মতামত তুলে ধরেন। তাঁরা জানান, জাপানে তথ্য-প্রযুক্তি, সেবা প্রদানকারী, নির্মাণশিল্প, কৃষি, জাহাজ নির্মাণ, ওয়েল্ডিং, খাদ্য প্রক্রিয়াকরণ, হোটেল সেবা ইত্যাদি খাতে জনবলের চাহিদা রয়েছে। তাঁরা বাংলাদেশ থেকে বেসরকারি পর্যায়ে লোক নিয়োগ উন্মুক্ত করার অনুরোধ জানান এবং তাঁদের অভিজ্ঞতা, ধারণা ও বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। রাষ্ট্রদূত তাঁদের সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।



মন্তব্য