kalerkantho


রাষ্ট্রদূত পদে রদবদল

সাঈদা মুনা তাসনীম যুক্তরাজ্যে নাজমুল কাউনাইন থাইল্যান্ডে

কূটনৈতিক প্রতিবেদক   

২৩ অক্টোবর, ২০১৮ ০০:০০



সাঈদা মুনা তাসনীম যুক্তরাজ্যে নাজমুল কাউনাইন থাইল্যান্ডে

থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনীম যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার হচ্ছেন। অন্যদিকে যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার মো. নাজমুল কাউনাইন থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত হচ্ছেন। গতকাল সোমবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় আলাদা সংবাদ বিজ্ঞপ্তিতে তাঁদের নিয়োগসংক্রান্ত সরকারি সিদ্ধান্তের কথা জানায়।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি ঢাকায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে রায়কে কেন্দ্র করে বিএনপির কর্মীরা লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে হামলা চালায়। ওই হামলার পর লন্ডনে বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার খন্দকার মোহাম্মদ তালহাকে ঢাকায় ফেরত আনার পর এখন হাইকমিশনারকেও অন্যত্র বদলি করা হচ্ছে। জানা গেছে, ওই হামলার ঘটনা তদন্তে নিউ ইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেনের নেতৃত্বে উচ্চ পর্যায়ের একটি কমিটি গঠন করা হয়েছিল। ওই কমিটি হাইকমিশনে তৎকালীন কর্মকর্তাদের দায়িত্বে অবহেলার প্রমাণ পেয়ে তাঁদের অন্যত্র সরিয়ে দেওয়ার সুপারিশ করেছিল।

বিসিএস (পররাষ্ট্র) ১৯৮৫ সালের ব্যাচের পেশাদার কূটনীতিক মো. নাজমুল কাউনাইন ২০১৬ সালের ২৮ অক্টোবর লন্ডনে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দায়িত্ব নেন। এর আগে তিনি ইন্দোনেশিয়া ও সংযুক্ত আরব আমিরাতে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন।

অন্যদিকে ১১তম বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারের পেশাদার কূটনীতিক সাঈদা মুনা তাসনীম ২০১৪ সালের দ্বিতীয়ার্ধ থেকে থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি নিউ ইয়র্ক ও লন্ডনে বিভিন্ন কূটনৈতিক দায়িত্ব পালন করেছেন।



মন্তব্য