kalerkantho


মঞ্জুর হত্যা মামলা

অধিকতর তদন্ত প্রতিবেদন জমার সময় ফের বৃদ্ধি

নিজস্ব প্রতিবেদক   

২২ অক্টোবর, ২০১৮ ০০:০০



মেজর জেনারেল আবুল মঞ্জুর হত্যা মামলার অধিকতর তদন্ত প্রতিবেদন দাখিলের সময়সীমা আবারও বাড়িয়ে আগামী ১৮ নভেম্বর দিন ধার্য করা হয়েছে। গতকাল রবিবার পুরনো ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত অস্থায়ী এজলাসে ঢাকার প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক প্রদীপ কুমার রায় এ দিন ধার্য করেন।

গতকাল অধিকতর তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য ছিল। কিন্তু পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) তা দাখিল না করায় নতুন তারিখ ধার্য করতে হয়েছে।

২০১৪ সালের ২৭ ফেব্রুয়ারি মঞ্জুর হত্যা মামলার রায় ঘোষণার দিন ধার্য ছিল। ওই দিন রাষ্ট্রপক্ষের অতিরিক্ত পিপি আসাদুজ্জামান খান রচি অধিকতর তদন্ত চেয়ে আবেদন জানালে তা মঞ্জুর করেন আদালত। তৎকালীন বিচারক খন্দকার হাসান মাহমুদ ফিরোজ অপরাধ তদন্ত বিভাগ সিআইডিকে অধিকতর তদন্তের নির্দেশ দেন। একই সঙ্গে ওই বছরের ২২ এপ্রিলের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

রাষ্ট্রপক্ষের আবেদনে বলা হয়, মামলার অভিযোগপত্র পর্যালোচনা করে ও বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ থেকে দেখা যায়, মামলার তদন্ত কর্মকর্তার তদন্তে কিছু ত্রুটি ও অসম্পূর্ণতা রয়েছে। এ কারণে ন্যায়বিচারের স্বার্থে অধিকতর তদন্তের প্রয়োজন।  আবেদনে আরো যুক্তি দেখানো হয়, এটি একটি চাঞ্চল্যকর মামলা। অথচ এ মামলার তদন্তে ত্রুটি রয়েছে। কিছু গুরুত্বপূর্ণ সাক্ষী বাদ পড়েছে। গত চার বছরেও এই অধিকতর তদন্ত শেষ হয়নি। বারবার তারিখ পেছাতে হচ্ছে আদালতকে।

তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান ১৯৮১ সালের ৩০ মে রাতে চট্টগ্রাম সার্কিট হাউসে আততায়ীর গুলিতে নিহত হওয়ার এক দিন পর ১ জুন সেনাবাহিনীর লোকদের হাতে নিহত হন মেজর জেনারেল এম এ মঞ্জুর। এ ঘটনায় হত্যা মামলা হয় ১৪ বছর পর ১৯৯৫ সালের ২৮ ফেব্রুয়ারি। মামলাটি চলছে গত ২৩ বছর ধরে। সাবেক সেনাপ্রধান ও রাষ্ট্রপতি এইচ এম এরশাদ এ মামলার অন্যতম আসামি।



মন্তব্য