kalerkantho


অধ্যাপক আবু সায়ীদ বললেন

পুরস্কার নিয়ে ব্যবসা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক   

২২ অক্টোবর, ২০১৮ ০০:০০



বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেছেন, ‘আজকাল পুরস্কার নিয়ে ব্যবসা হচ্ছে। আপনারা সাবধান থাকেন। পুরস্কার কম দেন। মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) এক অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। জনকল্যাণমূলক কাজের স্বীকৃতি হিসেবে ‘এইচআরপিবি অ্যাওয়ার্ড’ দিয়ে থাকে এইচআরপিবি। এরই অংশ হিসেবে অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদকে ‘এইচআরপিবি অ্যাওয়ার্ড-২০১৭’ ও ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের প্রকল্প পরিচালক ডা. সামন্ত লাল সেনকে ‘এইচআরপিবি অ্যাওয়ার্ড-২০১৬’ দেওয়া হয়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবন মিলনায়তনে গতকাল রবিবার বিকেলে এইচআরপিবির সভাপতি অ্যাডভোকেট মনজিল মোরসেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, চিত্রনায়িকা সারাহ বেগম কবরী, জাদুশিল্পী জুয়েল আইচ প্রমুখ।

অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, মানবাধিকার একটি বড় জিনিস। মানবাধিকার অর্থ মানুষের দুঃখ। যেখানে অধিকারের চাইতে দুঃখের বিষয় বেশি থাকে। মানুষের দুঃখ দেখে যাদের ব্যথা লাগে। এই ব্যথা মনের মধ্যে সারাক্ষণ আলোড়ন করে। মানুষের জন্য কিছু করার ইচ্ছা জাগে। সেটাই মানবাধিকার। মানুষের জন্য কিছু করার ভেতর থেকে তাড়না থাকলেই সে ছুটে যায় মানুষের কাছে।



মন্তব্য