kalerkantho


চলতি সংসদের সর্বশেষ অধিবেশন আজ

পাস হবে কয়েকটি গুরুত্বপূর্ণ বিল

নিজস্ব প্রতিবেদক   

২১ অক্টোবর, ২০১৮ ০০:০০



জাতীয় সংসদের ২৩তম অধিবেশন আজ রবিবার বিকেল সাড়ে ৪টায় বসবে। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি চূড়ান্ত হবে। সংসদের সর্বশেষ এই অধিবেশনে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনীসহ বেশ কয়েকটি বিল পাস হবে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন।

সংসদ সচিবালয় সূত্র জানায়, চলমান সংসদের এটিই হতে পারে শেষ অধিবেশন। কারণ আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের সম্ভাবনা রয়েছে। এ জন্য নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। সে ক্ষেত্রে তফসিল ঘোষণার পর আর অধিবেশন বসবে না। ফলে এটিই হতে পারে চলতি সংসদের সর্বশেষ অধিবেশন। এ অধিবেশনে সরকার ও বিরোধী দলের সদস্যদের উপস্থিত থাকার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজ।

সংসদ সচিবালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জানান, অধিবেশনের প্রথম দিনে ছয়টি বিল উত্থাপন ও একটি পাস হওয়ার কথা রয়েছে। বিলগুলো হলো বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন বিল, বাংলাদেশ শিশু একাডেমি বিল, বাংলাদেশ শ্রম (সংশোধন) বিল, মৎস্য সঙ্গনিরোধ বিল, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট বিল ও সরকারি চাকরি বিল এবং বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট বিল। এ ছাড়া জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের বিধান যুক্ত করে আরপিও সংশোধনী বিল উত্থাপন ও পাস হবে। এমনকি গত অধিবেশনে পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা বিলের সংশোধনীসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিলও এ অধিবেশনে পাস হতে পারে।

এদিকে অধিবেশন শুরুর দিন বরাবরের মতো থাকবে প্রশ্নোত্তর পর্ব। আজ স্থানীয় সরকার মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া, প্রধানমন্ত্রীর কার্যালয়, রাষ্ট্রপতির কার্যালয় এবং নির্বাচন কমিশন সচিবালয়ের প্রশ্নোত্তর দিনের কার্যসূচিতে অন্তর্ভুক্ত রয়েছে। আগামী সংসদ নির্বাচন ও নির্বাচনকালীন সরকারসহ নানা ইস্যুতে অধিবেশনটি গুরুত্বপূর্ণ হবে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা মনে করছেন।

 

 



মন্তব্য