kalerkantho


নিষেধাজ্ঞা ভেঙে ইলিশ ধরায় ১৫১ জেলের শাস্তি

কালের কণ্ঠ ডেস্ক   

২০ অক্টোবর, ২০১৮ ০০:০০



নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় বিভিন্ন এলাকায় ১৫১ জেলের জেল-জরিমানা হয়েছে। তাদের মধ্যে ৭১ জন চাঁদপুরের; ৪৯ জন রাজবাড়ীর এবং ৩০ জন ফরিদপুরের। এ ছাড়া মুন্সীগঞ্জে ভয় দেখিয়ে জেলেদের কাছ থেকে ইলিশ ছিনিয়ে নেওয়ার সময় এক এএসআইকে ধরে পুলিশে দিয়েছে স্থানীয় জনতা। প্রতিবেদক ও প্রতিনিধিদের খবরে বিস্তারিত—

মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, লৌহজংয়ে পদ্মা নদীতে জেলেদের ভয় দেখিয়ে ইলিশ ছিনিয়ে নেওয়ার সময় স্থানীয় জনতা ও জেলেরা সোহেল রানা নামের এক এএসআইকে পুলিশে সোপর্দ করে। তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশে (ডিএমপি) কর্মরত। তাঁর দুই সহযোগী মোহন (২৪) ও লিটন শেখকেও (২২) পুলিশে সোপর্দ করা হয়েছে। তাঁদের বাড়ি সিরাজদিখান উপজেলার জৈনসার এলাকায়। শ্রীনগর ও লৌহজং সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার কাজী মাকসুদা লিমা জানান, প্রাথমিকভাবে অভিযোগের সত্যতা পাওয়া গেছে।

চাঁদপুর প্রতিনিধি জানান, গতকাল দিনভর পদ্মা ও মেঘনায় অভিযান চালানো হয়। অভিযানে জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ বেশ কয়েকজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে কোস্ট গার্ড, জেলা ও নৌপুলিশ ও জনপ্রতিনিধিরা অংশগ্রহণ করেন। অভিযানে সদর উপজেলার আনন্দবাজার, রাজরাজেশ্বর, মতলব উত্তরের মোহনপুরসহ বিভিন্ন এলাকায় নদীতে মাছ ধরার সময় বিপুল পরিমাণ ইলিশ ও জাল জব্দ করা হয়। আটক করা হয় ৭১ জেলেকে। পরে তাদের ভ্রাম্যমাণ আদালতের মাধমে জেল-জরিমানা করা হয়।

রাজবাড়ী প্রতিনিধি জানান, সেখানে পদ্মা নদীতে ইলিশ ধরার অপরাধে গতকাল ৪৯ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। পাশাপাশি জব্দ করা হয় ৩০০ কেজি ইলিশ ও দুই লাখ ৬০ হাজার মিটার জাল। জব্দকৃত ইলিশ জেলার বিভিন্ন এতিমখানা, মাদরাসা ও দুস্থদের মধ্যে বিতরণ করা হয়।

নিজস্ব প্রতিবেদক, ফরিদপুর জানান, সদরপুরের পদ্মা নদীতে ইলিশ শিকারের দায়ে ৩০ জেলের প্রত্যেককে আট দিন করে বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। গত বৃহস্পতিবার রাত ২টা থেকে গতকাল সকাল ৯টা পর্যন্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ফরিদপুর সদরের সহকারী কমিশনার (ভূমি) পারভেজ মল্লিক এ আদালত পরিচালনা করেন। অভিযানে ৫০ হাজার মিটার জাল জব্দ করা হয়।

ঝালকাঠি প্রতিনিধি জানান, সুগন্ধা নদীতে ইলিশ ধরার সময় গতকাল ২০ হাজার মিটার জাল ও ৫০ কেজি ইলিশ জব্দ করে মত্স্য বিভাগ। এ সময় এক মৌসুমি জেলেকে আটক করে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

বাঘা (রাজশাহী) প্রতিনিধি জানান, পদ্মা নদীতে ইলিশ ধরার অভিযোগে ১০ হাজার মিটার কারেন্ট জাল, ১৫ কেজি ইলিশ ও একটি নৌকা জব্দ করা হয়েছে। গতকাল বিজিবি সদস্যদের সঙ্গে নিয়ে এ অভিযান পরিচালনা করেন উপজেলা ভারপ্রাপ্ত মত্স্য কর্মকর্তা আমিরুল ইসলাম।



মন্তব্য